Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

উহানের স্বাস্থ্যকর্মীরা এবার বীরের বেশে বাড়ি ফিরছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ২:০১ পিএম

দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে আপ্রাণ লড়াই করে অবশেষে চীনের হুবেই প্রদেশের উহান শহরের স্বাস্থ্যকর্মীরা বিজয়ীর বেশে নিজ নিজ প্রদেশে ফিরতে শুরু করেছেন। কঠোর পরিশ্রমের বিনিময়ে প্রাণঘাতী এ ভাইরাসের হাত থেকে জাতিকে রক্ষা করায় তারা পাচ্ছেন বীরের সম্মান।

চীনের বিভিন্ন প্রদেশ থেকে আসা স্বাস্থ্যকর্মীরা মঙ্গলবার থেকে আনুষ্ঠিকভাবে উহান থেকে বিদায় নিতে শুরু করেন। খবর চায়না ডেইলির। উহান শহরের সাতটি হাসপাতাল এবং ১৪টি অস্থায়ী হাসপাতালে প্রায় ৬৮ হাজার স্বাস্থ্যকর্মী বিভিন্ন প্রদেশ থেকে এসে এখানে করোনাভাইরাসে আক্রান্তদের সেবা করেন।

মার্চ মাসের শুরু থেকে চীনের উহানে করোনাভাইরাসের প্রকোপ কমে গেছে, যার কারণে দিনদিন আক্রান্তের সংখ্যাও কমতে শুরু করেছে। ফলে বন্ধ হতে থাকে করোনাভাইরাসের চিকিৎসা দিতে তৈরি করা অস্থায়ী হাসপাতালগুলো।

এর আগে করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরে এর প্রকোপ এতটাই ভয়াবহ অবস্থায় যায় যে বিশালসংখ্যক করোনা আক্রান্ত রোগীর চিকিৎসাসেবা দিতে বেগ পেতে হয় স্বাস্থ্যকর্মীদের। ফলে চীনের স্বাস্থ্য মন্ত্রাণালয় জরুরি ভিত্তিতে চীনের বিভিন্ন স্থান থেকে স্বাস্থ্যকর্মীদের উহান শহরে পাঠায়।
করোনাভাইরাসে আক্রান্তদের সেবা করতে গিয়ে অনেক স্বাস্থ্যকর্মীই এ ভাইরাসে আক্রান্ত হন এবং অনেকের প্রাণহানির ঘটনাও ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ