Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

পাকিস্তানের পাশে সব সময় থাকবে চীন : শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ২:৪০ পিএম

পাকিস্তান ও চীনের মধ্যে বিশেষ বন্ধুত্বের বন্ধন ঐতিহাসিক। এর মূল গ্রোথিত রয়েছে দুই দেশের মানুষের হৃদয়ের গভীরে। তাই সব সময় পাকিস্তানের পাশে থাকবে চীন। মঙ্গলবার এ মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গ্রেট হল অব পিপলে পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভির সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন তিনি। এ সময় শি জিনপিং বলেন, আমরা পাকিস্তানের ঐক্য, এর স্থিতিশলীতা ও সমৃদ্ধি দেখতে চাই। এক্ষেত্রে আন্তর্জাতিক ঘটনাপ্রবাহ যতই পরিবর্তন হোক, সব সময় পাকিস্তানের পাশে থাকবে চীন। তার ভাষায়, অটুট বন্ধনে আমাদের বন্ধুত্ব টিকিয়ে রাখাতে প্রতিশ্রুতিবদ্ধ চীন।

এক্ষেত্রে আমাদের কৌশলগত সহযোগিতা বিস্তৃত হবে। এ সময় তিনি আরো বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তানকে সমর্থন দিতে গঠনমূলক ভূমিকা পালন করবে চীন। পাকিস্তানি প্রেসিডেন্টের সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ আখ্যায়িত করে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে চূড়ান্ত বিজয়ের জন্য চীনা জনগণ জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন ডন।

জবাবে পাকিস্তানি প্রেসিডেন্ট আরিফ আলভি বলেন, করোনা ভাইরাসে চীনা জনগণ যে দুর্ভোগে পড়েছে তাদের প্রতি সংহতি প্রদর্শন করতে তিনি চীন সফরে গিয়েছেন। তিনি আরো বলেন, কিভাবে এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয় তার সক্ষমতা আছে চীনের। চীনারা তা প্রদর্শন করেছে। এটা অন্য দেশগুলোর জন্য উদাহরণ হতে পারে। এরপর দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে সহযোগিতামূলক ডকুমেন্ট স্বাক্ষরিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ