Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

ওমর আবদুল্লাকে দ্রুত মুক্তির নির্দেশ ভারতীয় সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ৪:১৭ পিএম

ওমর আবদুল্লাকে শিগগিরই মুক্তি দেয়া না-হলে তার বোনের আবেদনের শুনানি করবে সুপ্রিম কোর্ট। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতাকে এতদিন ধরে হেফাজতে রাখা প্রশ্নে এই ভাষাতেই কেন্দ্রকে হুঁশিয়ারি দিল শীর্ষ আদালত।

আদালত এ দিন কেন্দ্রকে বলে, ‘যদি ওমর আবদুল্লাকে মুক্তি দেবেন বলে মনে করেন, তাহলে তা তাড়াতাড়ি করুন। নইলে তাকে হেফাজতে রাখার বিরুদ্ধে তার বোন যে আবেদন করেছেন, তা আমরা গ্রহণ করে নেব।’

গত বছর ৫ আগস্ট থেকে জনসুরক্ষা আইনে আটক করা হয় আবদুল্লাকে। ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের সময় থেকেই তিনি হেফাজতে রয়েছেন। পিএসএ নিয়ে ৫ ফেব্রুয়ারির নির্দেশকে অসাংবিধানিক বলে অভিযোগ করেছেন ওমরের বোন সারা পাইলট। এই নির্দেশ মৌলিক অধিকারকে লঙ্ঘন করে বলে দাবি করে হেবিয়াস করপাস পিটিশন দাখিল করেছেন তিনি।

ওমর ৬ মাস হেফাজতে কাটানোর পর পিএসএ মেনে তার হেফাজতে থাকার মেয়াদ আরও বাড়িয়ে দেয় প্রশাসন। এই ধারা অনুযায়ী কর্তৃপক্ষ যে কোনও ব্যক্তিকে আরও দু’বছর হেফাজতে রাখতে পারে।

ওমরের পাশাপাশি তার বাবা তথা ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লাকেও হেফাজতে নেয়া হয়েছিল। সাত মাস পর গত সপ্তাহে ফারুককে মুক্তি দেওয়া হয়েছে। যতক্ষণ না-পর্যন্ত সব রাজনৈতিক নেতারা মুক্তি পাচ্ছেন, ততক্ষণ তিনি কোনও প্রতিক্রিয়া জানাবেন না বলে জানিয়েছেন আবদুল্লা। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন