Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

‘পাক-ভারত লড়াই ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপ অর্থহীন’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ৬:২৩ পিএম

পাকিস্তান-ভারত ম্যাচ মানেই অন্যরকম আবহ। সারাবিশ্বের বিশেষ করে উপমহাদেশের মানুষ এই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দ্বৈরথ দেখতে মুখিয়ে থাকেন। এবার পাকিস্তান-ভারতের দ্বৈরথ ছাড়া চলমান আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার ওয়াকার ইউনুস। তার মতে, চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের লড়াই ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপ অর্থহীন।

এ ব্যাপারে ইউটিউব চ্যানেল ক্রিকেবাজে ওয়াকার বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়া আবার টেস্ট চ্যাম্পিয়নশিপ হয় নাকি? এই দুই দেশের মধ্যে খেলা না থাকলে এই চ্যাম্পিয়নশিপ অর্থহীন।’

আইসিসি আয়োজিত টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে র‍্যাঙ্কিংয়ের বিচারে প্রথম নয়টি টেস্ট খেলিয়ে দেশ। ‘হোম-অ্যাওয়ে’ মিলিয়ে প্রতিটি দেশ দ্বিপাক্ষিক স্তরে মোট ছয়টি দলের মুখোমুখি হবে। লিগভিত্তিক সিরিজগুলোর শেষে পয়েন্টের বিচারে যে দুইটি দল শীর্ষে থাকবে, তাদের মধ্যে ২০২১ এর জুন মাসে ইংল্যান্ডে ফাইনাল অনুষ্ঠিত হবে।

পেস কিংবদন্তি ওয়াকার বলেন, ‘আমি জানি, ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক খুব মসৃণ নয়। তবু আমি মনে করি, দুই দেশের মধ্যে টেস্ট সিরিজ চালু করার ব্যাপারে আইসিসি’র আরও সক্রিয় হওয়া উচিত। ভারত-পাক ম্যাচ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের কোনো মানেই হয় না।’

উল্লেখ্য, ২০০৮ সালের নভেম্বর মাসে মুম্বাইয়ে জঙ্গি হামলার পর ভারতীয় ক্রিকেট দল আর পাকিস্তান সফরে যায়নি। ২০০৭ সালের পর থেকে দুই দেশের মধ্যে কোনো টেস্ট সিরিজও খেলা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ