Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

কেরানীগঞ্জে দুটি অবৈধ সীসা কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমান আদালত

কেরানীগঞ্জ(ঢাকা)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ৭:৫৭ পিএম

ঢাকার কেরানীগঞ্জে দুটি সীসা কারখানা(ভাট্রি) গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমান আদালত। আজ বুধবার(১৮মার্চ) বিকেল ৩টায় রোহিতপুর ইউনিয়নের বিসিক শিল্প নগরীর পাশে ধলেশ্বরী নদীর তীরে অবৈধভাবে গড়ে উঠা এদুটি কারখানায় অভিযান চালানো হয়। কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল এই ভ্রাম্যমান আদালতের নেতৃত্ব দেন।অভিযান চালানোর খবর পেয়ে কারখানা দুটির মালিক ও শ্রমিকরা দ্রুত সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হয়।

কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল সহকারী কমিশনার(ভূমি) অফিসের অফিসহকারী মোঃ জিল্লুর রহমান জানান,বিসিক শিল্প নগরীর পাশে ধলেশ্বরী নদীর তীরে অবৈধভাবে গড়ে উঠা এদুটি সীসা কারখানায়(ভাট্রি) দীর্ঘদিন যাবত বিভিন্ন ড্রিংকেসর ফেলে দেয়া ক্যান,বিভিন্ন দুধের কন্টেননার ও বিভিন্ন বর্জ্য গলিয়ে সীসা তৈরী করা হত। ফলে এসব কারখানা থেকে ক্ষতিকারক বিষাক্ত পদার্থের দুর্গন্ধ ও ধুয়া বের হত যা জনস্বাস্থ্যের জন্য মারাত্বক হুমকি স্বরুপ হয়ে দেখা দিয়েছিল।কারখনার এসব ধুয়া ও দুর্গন্ধের কারনে আশেপাশের মানুষ এলাকায় থাকা দায় হয়েছিল। তাই এলাকাবাসীদের অভিযোগ পেয়ে কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুর হাসান সোহেলের নেতৃত্বে কারখানা দুটিতে ভ্রাম্যমান আদালতের অভিযান চালানো হয়। এব্যাপারে কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল জানান,জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক কোন সীসা কারখানা তার এলাকা থাকতে পারবে না। কেউ অবৈধভাবে চালানোর চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ