Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

সউদীতে গুরুত্বপূর্ণ বাদে সকল কাজ স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:২৫ এএম

মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী প্রায় আট হাজার লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার রোধে সউদী আরবে সবধরনের বেসরকারি প্রতিষ্ঠানে কাজ আগামী ১৫ দিনের জন্য বন্ধ করে দিয়েছে সরকার। দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, গতকাল সউদী সরকারের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে ঘোষণাটি দেয়া হয়।

এর আগে মঙ্গলবার রাতে পবিত্র নগরী মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববি ছাড়া দেশের বাকি সব মসজিদে নামাজ আদায় আপাতত বন্ধের নির্দেশ দিয়েছিল প্রশাসন। সউদী রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ’র বরাতে এ তথ্য নিশ্চিত করেছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। এসপিএ তাদের প্রতিবেদনে জানায়, সউদী আরব করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য দেশের প্রচেষ্টার অংশ হিসাবে বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের সমস্ত কাজ ১৫ দিনের জন্য স্থগিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাতে এসপিএ জানায়, বিদ্যুৎ, পানি, যোগাযোগ ব্যবস্থা ও অন্যান্য গুরুত্বপূর্ণ সেক্টর ব্যতীত অন্যান্য সমস্ত কাজ স্থগিতের নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে, মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী ছাড়া দেশের সব মসজিদ বন্ধ করে দিয়েছে সউদী আরব। মসজিদে জুমার নামাজও বাতিল করা হয়েছে। মসজিদে শুধুমাত্র আজান হবে এবং নামাজ বাড়িতে পড়ার আহ্বান জানানো হয়েছে। দেশটির সর্বোচ্চ ধর্মীয় সংগঠন দ্য কাউন্সিল অব স্কলার্স এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর সউদী গেজেটের।
রিয়াদে কাউন্সিলের ২৫তম বিশেষ জরুরি অধিবেশনে এ সিদ্ধান্ত নেয়া হয়। মসজিদগুলোতে নামাজ বন্ধ থাকলেও আগের মতো নিয়মিত আজান হবে। জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিলের বরাত দিয়ে সউদী গেজেট জানায়, যে কোনো বড় বিপর্যয়ে সম্ভাব্য ক্ষতি কমাতে ইসলামী শরিয়া অনুযায়ী মসজিদে জুমাসহ সব ধরনের নামাজের জামাত বন্ধ রাখার সুযোগ আছে। যেহেতু করোনা ভাইরাসে বড় ধরনের ঝুঁকি রয়েছে তাই জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল আপাতত জামাতে নামাজ বন্ধের সিদ্ধান্ত নেন। সউদী আরবে এ পর্যন্ত অন্তত ১৭১ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৮ জন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন