Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাড়ে ৮ কোটি শিক্ষার্থীর লেখাপড়ার অন্তরায় করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ৭:৪৫ পিএম

জাতিসংঘের বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা, ইউনেস্কো এক বিবৃতিতে জানায়, কোভিড-১৯ (করোনা ভাইরাস) ও এসংক্রান্ত আতঙ্ক এখন বিশ্বের সাড়ে আট কোটি কোমলমতি শিক্ষার্থীর লেখাপড়ার প্রধান অন্তরায়।-আল আরাবিয়া, সিএনএন
ইউনেস্কোর এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার পর্যন্ত পুরো বিশ্বে সাড়ে আট কোটি শিক্ষার্থী ঘরে আবদ্ধ হয়ে পড়েছে। সংস্থাটি আরও জানিয়েছে, করোনাভাইরাসের কারণে বিশ্বের একশ দুইটি দেশের সব স্কুল ইউনিভার্সিটি পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়াও ১১টি দেশের শিক্ষাব্যবস্থায় ব্যাপক প্রভাব ফেলেছে ভাইরাসটি।
এরআগে ইউনেস্কো জানিয়েছিল, কোভিড-১৯ নিয়ন্ত্রণে আনতে বিভিন্ন দেশে স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি বন্ধ করতে হবে। যার দ্বারা তিন কোটি শিক্ষার্থী শিক্ষা থেকে বঞ্চিত হবে।
বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ১ দিনে প্রায় ১ হাজার মানুষ মারা গেছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ২২ হাজার ৭১ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৮২৭ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ