Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ড. খন্দকার মোশাররফ হোসেনের দু’টি বই

শা হ আ ক্তা রু জ্জা মা ন | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

‘মূল্যবোধ অবক্ষয়ের খন্ডচিত্র’ এবং ‘প্রগতি ও সত্যের সন্ধানে’

‘মূল্যবোধ অবক্ষয়ের খন্ডচিত্র’ এবং ‘প্রগতি ও সত্যের সন্ধানে’ নামে দু’টি নতুন বই সম্প্রতি প্রকাশিত হয়েছে। বইগুলোর রচয়িতা দেশবরেণ্য রাজনীতিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত¡ বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিএনপি’র স্থায়ী কমিটির সিনিয়র সদস্য এবং সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন। এর আগেও তার আরো ৭টি বই প্রকাশিত হয়েছে। তবে এই বারের বই দু’টির ধারণা সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমধর্মী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষক ড. খন্দকার মোশাররফ হোসেন রাজনীতির মাঠে শত ব্যস্ততার মাঝেও সমাজে বিরাজমান মূল্যবোধের চরম অবক্ষয়, সমাজের রন্দ্রে রন্দ্রে পচনসহ জনগুরুত্বপূর্ণ নানা বিষয়ে নিয়মিত লিখছেন।
‘মূল্যবোধ অবক্ষয়ের খন্ডচিত্র’ বইটিতে বিভিন্ন সময়ে জাতীয় দৈনিকে প্রকাশিত লেখক ড. মোশাররফের লেখা অতীব গুরুত্বপূর্ণ কলামগুলো একত্রে সংকলিত করা হয়েছে। জাতীয় স্বার্থে নানা বিষয়ে তাঁর লেখা কলাম বহুল প্রচারিত জাতীয় দৈনিকগুলোতে নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে। এইসব কলামে তিনি তুলে ধরেছেন, দেশের অর্থনীতি, আইন-শৃঙ্খলা, রাজনীতি, নির্বাচন, আইন ও বিচার ব্যবস্থা, উন্নয়ন, শিক্ষা এবং ধর্মসহ নানা ক্ষেত্রে বিরাজমান সমস্যা, সমাধানের উপায়, পর্যবেক্ষণ ও মতামত। এই বইয়ে দেশের প্রায় প্রতিটি ক্ষেত্রে মূল্যবোধের অবক্ষয় ও পচনের আদ্যোপান্ত অত্যন্ত সুন্দরভাবে প্রতিফলিত হয়েছে। সময়োপযোগী কলাম লেখার কারণে তিনি বিভিন্ন মহল ও বরেণ্য ব্যক্তিদের বাহ্বা কুঁড়িয়েছেন।
চলমান বিষয়ভিত্তিক কলাম জাতীয় দৈনিকগুলোতে পাঠক বিচ্ছিন্নভাবে পড়েছেন, আবার অনেকে পড়তেও পারেননি বা পড়ার সুযোগ হয়নি। তাই একসাথে অনেকগুলো কলাম পড়ার সুযোগ সৃষ্টির জন্যই বই প্রকাশের এই উদ্যোগ। লেখকের উপস্থাপনায় কলামগুলোতে
নিখুঁতভাবে উঠে এসেছে, জনপ্রত্যাশা ও রাজনীতিসহ নানা বিষয়ে তাঁর পর্যবেক্ষণ এবং গুরুত্বপূর্ণ মতামত। লেখক ড. মোশাররফ ‘মূল্যবোধ অবক্ষয়ের খন্ডচিত্র’ বইটিতে অত্যন্ত প্রাঞ্জল ভাষায় ফুটিয়ে তুলেছেন, সমাজের সকল ক্ষেত্রের পচন এবং দেশের ‘সভ্যতা ও কৃষ্টির’ ক্রান্তিকাল। আজ ব্যক্তিস্বার্থ ও একনায়কতন্ত্রের কবলে পড়ে মুক্তিযুদ্ধের মূল চেতনা ‘গণতন্ত্র’ অন্ধকার গহবরে নিপতিত হচ্ছে। গণতন্ত্রহীনতা ও দলীয়করণের ফলে অকার্যকর হয়ে পড়ছে সকল প্রতিষ্ঠান ও সংস্থা। বইতে আরো উঠে এসেছে, দেশের প্রশাসন কেমন করে বাকশালী কায়দায় সরকারের আজ্ঞাবহ ভূমিকায় অবতীর্ণ হয়েছে। আর এতে প্রশাসন স্বকীয়তা হারিয়ে হয়ে পড়ছে ক্রমশ দুর্বল। দেশের মানুষের নির্ভরতার স্থান আইন বিভাগ সরকারের হস্তক্ষেপে নিরপেক্ষতা হারিয়েছে। এতে সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে জনগণ। লেখক ড. মোশাররফের ক্ষুরধার লেখনীতে পাঠক বই পড়ে খুঁজে পাবেন- দলীয়করণের অশুভ তৎপরতার ঢেউ কিভাবে লেগেছে শিক্ষা ব্যবস্থায়ও। বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে নির্লজ্জ দলীয়করণ। ফলে শিক্ষার পরিবেশ মারাত্মকভাবে কলুষিত হচ্ছে। এছাড়াও শিক্ষাঙ্গনে হত্যা, টেন্ডারবাজি, চাঁদাবাজি, নির্যাতন, মাদক বাণিজ্য, লাঠিপেটা, টর্চারসেল, ও র‌্যাগিংসহ অনৈতিক এবং অমানবিক কর্মকান্ডে জর্জরিত। ফলে বর্তমান প্রজন্ম শিক্ষাঙ্গনে আলো খুঁজতে এসে আলোর দিশা পাচ্ছে না। এইসব বিষয়ে সত্যানুসন্ধানের সাহসিকতা দেখিয়ে লেখক ড. মোশাররফ বৃহত্তর জনস্বার্থকে প্রাধান্য দিয়েছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষক ড. মোশাররফ নির্বাচন কমিশন (ইসি) সম্পর্কে বইতে মূল্যায়ন করেছেন এইভাবে- একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান হলেও কার্যত ১২ বছর ধরে সরকারের লেজুড়বৃত্তি করার কারণে ইসি’র নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ। বিগত ৩টি জাতীয় সংসদ নির্বাচন, সিটি কর্পোরেশনসহ স্থানীয় সরকার নির্বাচনে ইসির পক্ষপাতিত্বের কারণে জনগণ হতাশ। ফলে নির্বাচনের প্রতি জনগণের অনীহা, আস্থাহীনতা ও সরকারের প্রতি অনাস্থা প্রকাশ পেয়েছে। সরকার ও ইসি নির্বাচনী ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করে ফেলেছে এবং এটি জাতির জন্য চরম হতাশা ও দূর্ভাগ্যজনক বলে লেখক তার কলামে অভিযোগ করেছে।
‘মূল্যবোধ অবক্ষয়ের খন্ডচিত্র’ বইয়ে তুলে ধরা হয়েছে- কিভাবে ব্যাংকগুলো দেউলিয়ার দ্বারপ্রান্তে, অর্থনীতি চরম হুমকির মুখে এবং বিনিয়োগে পড়েছে ভাটা। সর্বোপরি সমাজে মূল্যবোধের সর্বগ্রাসী অবক্ষয়, ব্যক্তির কর্তৃত্ব প্রতিষ্ঠা, ব্যক্তিস্বার্থে অর্থ উপার্জনের অনৈতিক প্রতিযোগিতার কারণে অস্থিরতা বেড়েছে আশংকাজনকভাবে। সর্বক্ষেত্রে ধরেছে অবিনাশী পচন। এই পচন রুখতে হবে, দলমত নির্বিশেষে এগিয়ে আসতে হবে সবাইকে- আহবান জানালেন লেখক ড. মোশাররফ।
‘প্রগতি ও সত্যের সন্ধানে’ বইটি মুলত নির্বাচিত বক্তব্য সংকলন ১৯৯১-২০১৯। বইতে বিগত সময়ে ড. খন্দকার মোশাররফ হোসেনের দেওয়া বাছাইকৃত গুরুত্বপূর্ণ বক্তৃতাগুলো একত্রে সংকলন করা হয়েছে। ১৯৯১ সাল থেকে ২০১৯। এই দীর্ঘ ২৮ বছর সময়কালে লেখক ড. মোশাররফ ৩ মেয়াদে মন্ত্রী, ৪ মেয়াদে সংসদ সদস্য ছিলেন। প্রায় ৫ বছর বিনাবিচারে কারান্তরীণ ছিলেন। ড. মোশাররফ তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সরকার, সংসদ ও বিরোধী রাজনীতির মাঠে সভা, সেমিনারে অসংখ্য বক্তৃতা করেছেন। দেশ-বিদেশে বিভিন্ন ফোরামে কথা বলেছেন জাতীয় স্বার্থে, জনগণের পক্ষে। বিগত ২৮ বছরে লেখকের বক্তৃতা বিবৃতি, সাক্ষাতকার জাতীয় পত্র-পত্রিকায় গুরুত্বসহকারে প্রকাশিত হয়েছে। এই দীর্ঘ সময়ের পরিক্রমায় একজন রাজনৈতিক নেতা হিসাবে ড. মোশাররফ দেশ ও জনগণের কল্যাণে কখন, কোথায় জাতীয় স্বার্থে কি বলেছেন? একটি সুন্দর আগামী নিয়ে তিনি কি ভাবছেন? নির্বাচিত সেই বক্তৃতাগুলো সংকলিত করে ‘প্রগতি ও সত্যের সন্ধানে’ নামে বইটি প্রকাশ করেছেন। কালের বিবর্তনে একজন বর্ষীয়ান রাজনীতিকের বক্তৃতায় কখন কি উঠে এসেছে, কতটা তাদের সরকার বাস্তবায়ন করেছে, তার দাবী অনুযায়ী অন্য সরকারগুলো তা কতটা মূল্যায়ন করেছেন- তার নির্ভেজাল উত্তর মিলবে এই বইতে। পাঠক সত্য তথ্যানুসন্ধান করতে এই বইটি তাদের প্রামাণ্য দলিল হিসেবে কাজে লাগবে। বইটি পড়ে পাঠক রোমাঞ্চিত হবে, পাঠক হৃদয়ে শিহরণ জাগাবে। পাঠক পুলকিত হবে।
লেখক ড. খন্দকার মোশাররফ হোসেন দু’টি বইয়ের ভূমিকা লিখতে গিয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন, তাঁর বই দু’টি সকল শ্রেণির পাঠক, বিশেষ করে এই প্রজন্মের পাঠকের জ্ঞানের পরিধি বৃদ্ধিতে সহায়ক হবে। ‘মূল্যবোধ অবক্ষয়ের খন্ডচিত্র’ বইয়ে সন্নিবেশিত প্রতিটি প্রবন্ধে নিরপেক্ষ পর্যবেক্ষণ, সত্য অনুসন্ধান, পর্যাপ্ত তথ্য সমৃদ্ধ ও বস্তুনিষ্ঠ পর্যালোচনা করা হয়েছে। ‘প্রগতি ও সত্যের সন্ধানে’ বইটিতে বিগত ২৮ বছরের বর্ণাঢ্য সময়ে রাজনীতির মাঠে, বিভিন্ন প্রেক্ষাপটে প্রদত্ত লেখক ড. মোশাররফের নির্বাচিত বক্তৃতা সংকলিত করা হয়েছে। দু’টি বইয়ের উপস্থাপনার ধরণ ও তথ্য-উপাত্তের সমাহার লক্ষ্যণীয়। বইগুলো পড়ে পাঠক ভিন্ন ভিন্ন আমেজ পাবে। বই পড়ে পাঠক যদি অতীত, বর্তমান ও একটি সুন্দর আগামীর যোগসূত্র খুঁজে পান এবং উচ্ছছিত হন- তাহলে তাঁর এই প্রয়াস স্বার্থক হবে বলে লেখক ড. খন্দকার মোশাররফ হোসেন দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন।
‘মূল্যবোধ অবক্ষয়ের খন্ডচিত্র’- এর মূল্য ৩০০/- টাকা। ‘প্রগতি ও সত্যের সন্ধানে’- এর মূল্য- ৫০০/- টাকা। ২টি বই প্রকাশ করেছেন দি ইউনিভার্সেল একাডেমী। ৩৮/২/ক, মান্নান মার্কেট (৩য় তলা), বাংলা বাজার, ঢাকা-১১০০। ২টি বই প্রকাশনা হাউজ, নয়া পল্টন, বিএনপির প্রধান কার্যালয়ের স্টল এবং লেখকের অফিস, স্বজন টাওয়ার-১ এবং ৪, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ পাওয়া যাবে।
সাংবাদিক ও কলামিস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন