Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আড়াই কোটি মানুষ বেকার হতে পারে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০২ এএম

জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও বলেছে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস গোটা বিশ্বের প্রায় আড়াই কোটি মানুষের কর্মসংস্থান কেড়ে নিতে পারে। বিশ্ব অর্থনীতির ওপর করোনার প্রভাব ম‚ল্যায়ন করতে গিয়ে বুধবার এক বিবৃতিতে একথা জানায় আইএলও। বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিশ্বের অর্থনৈতিক মন্দা ২০০৮ সালের পরিস্থিতিকে ছাড়িয়ে যেতে পারে। সেক্ষেত্রে প্রতিটি দেশের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বেকার হয়ে যাবে এবং শ্রমজীবী শ্রেণির মানুষের আয় মারাত্মকভাবে কমে যাবে। এই পরিস্থিতি মোকাবিলার উদ্দেশ্যে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিটি দেশকে এখনই এ ব্যাপারে করণীয় ঠিক করে তা বাস্তবায়ন করার আহŸান জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা। ২০১৯ সালের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়। বর্তমানে চীনের ৩০টি প্রদেশের পাশাপাশি বিশ্বের ১৬৫টি দেশে এই প্রাণঘাতী রোগ ছড়িয়ে পড়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের অন্তত দুই লাখ দুই হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যাদের মধ্যে ৮৩ হাজার মানুষ সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। এছাড়া এই ভাইরাসের কারণে এখন পর্যন্ত আট হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। রয়টার্স।

 



 

Show all comments
  • M. Asif Hasan ২০ মার্চ, ২০২০, ১:৩১ এএম says : 0
    আপনাদের দেশে হতে পারে আমাদের দেশে কেউ বেকার হবে না।আমাদের প্রধান মন্ত্রী ওয়াদা করেছেন ঘরে ঘরে চাকুরি দেবে,আজ এক যুগ ধরে দিয়েই যাচ্ছে।শুধু তাই নয় ভারতীয় দেরকেও উনি চাকুরি দিয়েছেন,
    Total Reply(0) Reply
  • Haider Ali Ali ২০ মার্চ, ২০২০, ১:৩১ এএম says : 0
    আল্লাহ সবাইকে হেফাজত করুন আমিন
    Total Reply(0) Reply
  • Masud Chowdhury ২০ মার্চ, ২০২০, ১:৩১ এএম says : 0
    I think more
    Total Reply(0) Reply
  • ব্যাচেলর ছারপোকা ২০ মার্চ, ২০২০, ১:৩২ এএম says : 0
    রুজির মালিক আল্লাহ তায়ালা। এ নিয়ে চিন্তা করতে গেলে ভালো সাবজেক্ট মিস হয়ে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ