Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনাল্ডোর ক্লাবের মহানুভবতা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদূর্ভাব বাড়ছে ক্ষণে ক্ষণে। ইউরোপে এটা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। এ অবস্থায় এ ভাইরাস শনাক্ত করার জন্য কিটও দুষ্প্রাপ্য হয়ে যাচ্ছে। এ অবস্থায় অনুকরণীয় এক নজির স্থাপন করল রিয়াল ভ্যালাদলিদ। নিজেদের ক্লাবের সবার জন্য করোনাভাইরাস পরীক্ষা করার সুযোগ পেয়েও তা ফিরিয়ে দিয়েছে ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডোর ক্লাবটি। ভ্যালাদলিদ মনে করে এই ‘কিট’ সাধারণ মানুষের জন্য অনেক বেশি প্রয়োজনীয়।

দলটির মুখপাত্র ডেভিড এসপিনার এক বিবৃতিতে বলেন, ‘লা লিগা এগুলো আমাদের দিতে চেয়েছিল (পরীক্ষার জন্য)। সামাজিক কারণের কথা ভেবে আমরা এগুলো গ্রহণ করিনি। আমাদের কোনো খেলোয়াড়ের আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা যায়নি। আমরা মনে করি, বাইরের মানুষের এগুলোর বেশি প্রয়োজন। তাদের কাছে এগুলো নেই। তাদের অগ্রাধিকার দেওয়া উচিত।’

২০১৩-১৪ মৌসুমে অবনমনের পর দুই মৌসুম হয় সেগুন্ডা ডিভিশন থেকে ফের লা লিগায় খেলার সুযোগ মিলেছে ভ্যালাদলিদের। মাঠে অবশ্য এখনও সে অর্থে ভালো কিছু করে দেখাতে পারেনি তারা। তবে মানবতায় অনন্য নিদর্শন রাখল ক্লাবটি। ২০১৮ সালের সেপ্টেম্বরে এ ক্লাবটি কিনে নিয়েছিলেন রোনাল্ডো।

ইউরোপে এখনো পর্যন্ত ইতালির পর সবচেয়ে বেশি করোনার ভয়াবহতা স্পেনে। এখন পর্যন্ত মারা গিয়েছেন ৬৪০ জন। আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ হাজার ১৪ জন। জরুরি প্রয়োজন ছাড়া স্পেনে কাউকে ঘর থেকে বের হতে দেওয়া হচ্ছে না। স্পেনের ফুটবল ক্লাবগুলোও করোনা বেশ ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়েছে। ফুটবল সংশ্লিষ্ট একমাত্র মৃত্যুটি হয়েছে তাদের দেশেই। মালাগার অ্যাতলেতিকো পোর্তাদা আলতার জুনিয়র কোচ ফ্রানসিস্কো গার্সিয়া মারা গেছে মাত্র ২১ বছর বয়সে। ভ্যালেন্সিয়ার তো ৩৫ শতাংশ খেলোয়াড় ও স্টাফ করোনায় আক্রান্ত। ১৫ জন আক্রান্ত হয়েছে আলাভাসের। সবশেষে এস্পানিওলের ৬ ফুটবলারও আক্রান্ত। বিশ্বে প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। সবমিলিয়ে মারা গেছেন ৮ হাজার ৯৯৯ জন। মোট আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ২১ হাজার ৯২৭ জন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ