Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

হে আল্লাহ! আপনার ঘর থেকে আমাদের বিচ্ছিন্ন করবেন না

আবেগঘন টুইটে শায়খ আব্দুর রহমান সুদাইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মসজিদে হারাম ও মসজিদে নববির প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান সুদাইসি। সম্প্রতি করোনাভাইরাস আতঙ্কে বিশ্বের বিভিন্ন দেশে মসজিদে নামাজ আদায় নিষিদ্ধ এবং কাবা শরিফ ও মসজিদে নববি মুসল্লিদের না আসতে বাধ্য করায় আগেবপ্রবণ হয়ে পড়েন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তার আবেগমাখা প্রার্থনা সবার হৃদয়কে নাড়া দিয়েছে। সামাজিক যোগাযোগ টুইটারে তিনি উল্লেখ করেন :
হে আল্লাহ! আপনার ঘর থেকে আমাদের বিচ্ছিন্ন করবেন না।

- হে আল্লাহ! আমাদের পাপের কারণে পবিত্র মসজিদের নামাজের জামাআত থেকে বঞ্চিত করবেন না।
- হে আল্লাহ! আপনার কাছে আমাদের আবার ফিরিয়ে নিন।

- হে আল্লাহ! আমাদের তাওবা কবুল করুন।
- হে আল্লাহ! আমাদের এবং মুসলিম উম্মাহকে সব ধরনের মহামারি ও দুরারোগ্য ব্যাধি থেকে হেফাজত করুন।
কাবা শরিফের প্রধান ইমাম শায়খ আব্দুর রহমান আস-সুদাইসির আবেগঘন এ আহŸান সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এভাবেই ওঠে এসেছে। আল্লাহর কাছে তিনি আরও আহŸান করেন-

- হে আল্লাহ! মুসিবত দিন দিন কঠিন থেকে কঠিন হচ্ছে। চারদিক অন্ধকার হয়ে আসছে। তুমি ছাড়া আমাদের ফরিয়াদ শোনার আর কেউ নেই হে আল্লাহ! তুমি ছাড়া আর কে আছে? হে আল্লাহ! যার কাছে আমরা সাহায্য চাইব।

- হে আল্লাহ! আমাদের এ অবস্থার ওপর দয়া করুন। আমাদের অক্ষমতাগুলো দ‚র করে আমাদের ক্ষমা করুন। হে আল্লাহ! তুমিই আমাদের অভিভাবক।

শায়খ সুদাইসি আবেগঘন সেরা যে আবেদনে মুসলিম হৃদয়ে তোলপাড় শুরু হয়েছে তা হলো- হে আল্লাহ! এ বিপদ মহামারির কারণে তোমার ঘরে যেতে না পারার ব্যথা আর সইতে পারছি না। হে মহান শক্তিমান, দয়া করে এই মহামারি দ‚র করে দাও।’

এদিকে কাবা শরিফের আজান পরিবর্তন সম্পর্কে টুইটে তিনি আরও লেখেন, “আজ থেকে আমরা মুয়াজ্জিনকে এ শব্দ বলতে শুনবো যে, ‘সাল্লু ফি রিহালিকুম’। অর্থাৎ নিজ নিজ জায়গায় নামাজ পড়ে নাও।”
আরেক টুইটে তিনি লেখেন
‘তুমি থাকতে কার কাছে অভিযোগ করব আল্লাহ! তুমি ছাড়া কার কাছে হাত পাতবো হে আল্লাহ! তুমিই তো একমাত্র মাবুদ। তোমাকে ছেড়ে আমরা কার এবাদত করব? তোমার ওপরই আমাদের সব আশা-ভরসা। হে আল্লাহ! আমাদের সেসব লোকদের অন্তর্ভুক্ত কর, যারা নেয়ামত পেলে শোকর আদায় করে। বিপদে সবর করে। গোনাহ হলে তওবা করে।

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের এ বিপদ মুহ‚র্তে তিনি বেশি বেশি এ দোয়া পড়তে গুরুত্বারোপ করেন। আর তা হলো- ‘লা হাউলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।’ অর্থ : ‘আল্লাহ ছাড়া কোনো শক্তি নেই, কোনো ভরসা নেই, যিনি মহান ও সর্বশক্তিমান।’

এ দোয়া সম্পর্কে তিনি টুইটে লেখেন-
‘লা হাওলা’ পড়ার মাধ্যমে কত বিপদ থেকে মুক্তি পাওয়া যায় এবং আল্লাহর প্রশান্তি, দয়া ও মদদ পাওয়া যায় তা যদি মানুষ জানতো তবে এ দোয়া এমনভাবে পড়তো যে, মুহ‚র্তের জন্য বিরাম নিতো না। বরং চলতে ফিরতে, উঠতে বসতে সব সময় ‘লা হাওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম’ পড়তো।

করোনা থেকে মুক্তিতে তিনি আল্লাহর কাছে এভাবে আবেদন করেন : হে আল্লাহ! তোমার কাছেই আমানত রাখছি এই পবিত্র নগরি হারাম শরিফ ও তার বাসিন্দাদের। নারী পুরুষ যুবক-বৃদ্ধ-শিশু, ঘর-বাড়ি, আকাশ-মাটি সবকিছুই তোমার কাছে আমানত রাখলাম। দয়া করে তুমি এগুলোকে মহামারি থেকে হেফাজত কর। তোমার মহান কুদরতে তুমি করোনাভাইরাস দ‚র করে দাও।’

পরিশেষে সবার জন্য সাহস জোগাতে আশ্বস্থ করে লেখেন : বিপদ যত বড় হোক, তা চিরদিনের নয়। বরং বিপদ যত বড় হোক না কেন, আল্লহর রহমত তার চেয়ে অনেক বড়। আল্লাহর ইচ্ছায়, আমাদের মুক্তি অতি কাছেই। সুতরাং হতাশ হবেন না। অধৈর্য হবেন না। অস্থিরতা প্রকাশ করবেন না। আল্লাহকে স্মরণ করতে থাকুন। আল্লাহর ওপর ভরসা রাখুন। আল্লাহর সিদ্ধান্তের ওপর নিজের সবকিছু সমার্পণ করুন। অন্যকেও আল্লাহর ওপর ভরসা করতে নিশ্চিন্ত করুন। আমিন।



 

Show all comments
  • Abdul Rob ২০ মার্চ, ২০২০, ১:০৯ এএম says : 1
    Allah protect ksa and every muslim country Ameen
    Total Reply(0) Reply
  • Zahid Hasan ২০ মার্চ, ২০২০, ১:১০ এএম says : 1
    Allah's protect us , we shall do our duty
    Total Reply(0) Reply
  • Nazmul Tazim ২০ মার্চ, ২০২০, ১:১০ এএম says : 1
    ‘লা হাউলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।’ অর্থ : ‘আল্লাহ ছাড়া কোনো শক্তি নেই, কোনো ভরসা নেই, যিনি মহান ও সর্বশক্তিমান
    Total Reply(0) Reply
  • Asif Abdullah Hemon ২০ মার্চ, ২০২০, ১:১১ এএম says : 1
    নিরাপদে থাকুন আপনারা নিরাপদে থাকুক আমার বাংলাদেশ এই মূহুর্তে আমরা একটি ক্রুশাল মোমেন্ট পার করছি। যেহেতু বাংলাদেশ একটি জনবহুল দেশ। তাই বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপক ভাবে ছড়িয়ে পড়লে সেটা সামাল দেয়া আমাদের পক্ষে সম্ভব নাও হতে পারে। বহির্বিশ্বের অন্যান্য মুসলিম দেশের মত যেহেতু রাস্ট্রীয় ভাবে জুমু’আর সালাত বন্ধের ঘোষণা এখনো আসেনি তাই, আগামীকাল জুমু’আর সালাতে অংশগ্রহনের ক্ষেত্রে সতর্কতামূলক নিম্নের পরামর্শ গুলো মেনে চলার চেষ্টা করুন। সম্মানিত খতীব মহোদয়গণের প্রতি: ১- আলোচনা ও খুতবা সংক্ষিপ্ত করুন। ২- স্বাস্থ্য সুরক্ষায় করোনা ভাইরাস থেকে বাঁচতে চিকিৎসকদের গাইডলাইন গুলো শেয়ার করুন। ৩- ইসলামে পরিচ্ছন্নতার গুরুত্ব নিয়ে আলোকপাত করুন। ৪- তাওবা, ইস্তিগফার ও পাপের জন্য সিজদায় কাঁদতে উদ্বুদ্ধ করুন। মসজিদ কতৃপক্ষের প্রতি: ১- ডেটল বা সেভলন দিয়ে মসজিদের ফ্লোর মুছে রাখুন। ২- ওজু খানায় সাবান বা হ্যান্ড স্যুপ রাখুন। মুসল্লিদের প্রতি: ১- নিকটবর্তী মসজিদে জুমার সালাত আদায় করুন। ২- সাথে করে মাস্ক, টিস্যু ও জায়নামাজ নিয়ে যান। ৩- আপাতত মুসাফাহা করা থেকে বিরত থাকুন। ৪- জ্বর, কাশি, সর্দি ইত্যাদিতে আক্রান্ত থাকলে ঘরে জোহরের নামাজ পড়ুন।
    Total Reply(0) Reply
  • JD Khan ২০ মার্চ, ২০২০, ১:১১ এএম says : 1
    ইয়া আল্লাহ আপনি কি আপনার বান্দার ইমান পরীক্ষা করছেন?
    Total Reply(0) Reply
  • Shahanur Islam Rana ২০ মার্চ, ২০২০, ১:১২ এএম says : 1
    হে আল্লাহ আমাদের সকল মুসলমান ভাইদের রক্ষা করুন এবং তোমার কাবা ঘর থেকে আমাদের তওয়াফ করার তৌফিক দিন আমিন
    Total Reply(0) Reply
  • Masud Nooyn ২০ মার্চ, ২০২০, ১:১২ এএম says : 1
    হে আল্লাহ তুমি আমাদের সকল মুসলমানদের হেফাজত করো
    Total Reply(0) Reply
  • Kamal Pasha Jafree ২০ মার্চ, ২০২০, ১:১২ এএম says : 1
    আপনার মোনাফেক শাসকদের জন্য হেদায়েত এর দোয়া করুন,তাদেরকে বুঝান ,তাদের কারনে আজ এই অবস্তা।
    Total Reply(0) Reply
  • Bodrul Hasan ২০ মার্চ, ২০২০, ১:১৩ এএম says : 1
    আল্লাহ তায়ালা আমাদের সকলকে হেফাযত করুক, আমিন,
    Total Reply(0) Reply
  • মোঃ রফিকুলইসলাম ২০ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 1
    ইমাম সাহেব আপনার কিন্তু মুসলিম উম্মাহের জন্য নিদের্শনা দেওয়া উচিত রয়েছে, মুসলিম জাতির কোন নেতা নেই আজ পৃথীবীর বুকে জাতি আজ দিশেহারা, আজ একেক দেশের একেক নেতা যা ইচ্ছা বলে দিচ্ছেন মসজিদে নামাজ বন্ধ, হাদিস কোরানে এমন মহামারী আসলে কি করতে হবে তার কোন বরন্না নেই! যদি থাকে কেনো দিচ্ছেন না? হে আল্লাহ আপনি এমন ক্রান্তিলগ্নে মুসলিমজাতিদের কে দয়া ও করুনা করুন!! দেশে দেশে ইমাম ও আলেমদেরকে শক্তি দিন তারা যেন শুধুই শুধুই আপনার গোলামীকরতে পারে
    Total Reply(0) Reply
  • Kazi Mahamudul Riad ২০ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 1
    বিপদ যত বড় হোক, তা চিরদিনের নয়। বরং বিপদ যত বড় হোক না কেন, আল্লহর রহমত তার চেয়ে অনেক বড়। আল্লাহর ইচ্ছায়, আমাদের মুক্তি অতি কাছেই। সুতরাং হতাশ হবেন না। অধৈর্য হবেন না। অস্থিরতা প্রকাশ করবেন না। আল্লাহকে স্মরণ করতে থাকুন। আল্লাহর ওপর ভরসা রাখুন। আল্লাহর সিদ্ধান্তের ওপর নিজের সবকিছু সমর্পণ করুন।
    Total Reply(0) Reply
  • Md Riyadh Hasan Jewel ২০ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 1
    আসলেই এ মহামারি গজব আমাদেরই কামাই!অমুসলিমরা মুসলিমজাতির উপর জুলুম নির্যাতন করেই চলেছে অথচ আমরা মুসলিমদের পক্ষে না থেকে ইহুদি নাস্তিকদের সাথে হাত মিলিয়ে আরো সহযোগিতা করি!গুটিকয়েক মুসলিম নামধারী দেশ পরিচালনা কারীরা ইসলামের আইনের বাহিরে গিয়ে দেশ পরিচালনা করছে আমরা তাদের বিরুদ্ধে হক কথা বলার সাহস পাইনা শুধু পারি তেলবাজি করতে!তাইতো মহান আল্লাহ্তালা নিজেই বিচার কার্যের দায়িত্ব নিয়েছেন!
    Total Reply(0) Reply
  • Masud Rana ২০ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 1
    এ করোনাভাইরাস আমাদেরই পাপের ফল আরো পাপ করছি আমরা মসজিদ মাদ্রাসা গুলো বন্ধ করে আমরা আল্লাহর থেকে নিরাশ হয়ে যাচ্ছি আল্লাহর থেকে দূরে সরে যাচ্ছি আমাদের উচিত আল্লাহর উপরে ভরসা রেখে তার কাছে ক্ষমা চাও তিনি একমাত্র সর্বশক্তিমান এবং তিনিই একমাত্র সাহায্যকারী
    Total Reply(0) Reply
  • Lokman Sami ২০ মার্চ, ২০২০, ১:১৬ এএম says : 1
    বিশ্বের নিয়ন্ত্রণকারী ছয় পরাশক্তি অথচ সাধারণ করোনা ভাইরাস নিয়ন্ত্রণ আনতে ব‍্যার্থ সবাই। কারণ আল্লাহ্ দেওয়া গজব কোন পারমাণবিক বোমা বা শক্তি দিয়ে মোকাবেলা সম্ভব না একমাত্র তওবা মাধ্যমে সম্ভব। সারা বিশ্বে অমানবিক মুসলিম নির্যাতনে পরাশক্তি এগিয়ে আসেনি তেমনি আরবের শক্তিশালী দেশ গুলো জোরদার ভূমিকা ছিল না তাই আল্লাহ আমাদের মুসলিমদের কে ছাড়েনি। আবার দেখি আল্লাহকে ভয় না করে করোনা ভাইরাসের ভয়ে অনেক মসজিদ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়।ইসলামের একটা স্তম্ভ হচ্ছে পরিষ্কার পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ অথচ এখন পরিষ্কার পরিচ্ছন্নতার এবাদাত খানা বা মসজিদ বন্ধ!
    Total Reply(0) Reply
  • Asad ২০ মার্চ, ২০২০, ৩:২৩ এএম says : 1
    It is our test, not like atom bombing, but whole world are now panic !
    Total Reply(0) Reply
  • khorshed alam ২০ মার্চ, ২০২০, ২:০৭ পিএম says : 1
    ameen
    Total Reply(0) Reply
  • Nur Alam Sikder ২০ মার্চ, ২০২০, ১১:৪৪ এএম says : 1
    হে আল্লাহ! আমাদের পাপের কারণে পবিত্র মসজিদের নামাজের জামাআত থেকে বঞ্চিত করবেন না।
    Total Reply(0) Reply
  • riaz jr ২০ মার্চ, ২০২০, ৯:২৭ এএম says : 1
    allah tmi amdr rokkha koro
    Total Reply(0) Reply
  • হে আল্লাহ মানব সহ সবকিছুকে হেফাজত করুন। আমীন
    Total Reply(0) Reply
  • Rayhan ২১ মার্চ, ২০২০, ৮:৫৭ এএম says : 1
    Ameen Ameen Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ