Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

এরশাদের ৯০তম জন্মদিন আজ

জাতীয় পার্টি ও বিদিশার আলাদা কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০০ এএম

সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের ৯০তম জন্মদিন আজ। ১৯৩০ সালের ২০ মার্চ কুড়িগ্রাম জেলার মাতুলালয়ে তিনি জন্মগ্রহণ করেন। তার দাদার বাড়ি পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার দিনহাটায় হলেও মানুষ হয়েছেন রংপুর শহরে। তিনি ২০১৯ সালের ১৪ জুলাই ইন্তেকাল করেন। তাঁর জন্মদিন উপলক্ষে জাতীয় পার্টির আয়োজনে রাজধানীর গুলশানের ইমানুয়েলস কনভেনশন সেন্টারে তাঁর রচিত গ্রন্থসমগ্রের প্রদর্শনী এবং মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে। তবে সাদ এরশাদ ও বিদিশা পৃথক ভাবে কর্মসূচি পালন করবেন।

সাবেক স্বৈরশাসক এইচ এম এরশাদ ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক। পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পান ১৯৫২ সালে। তিনি ১৯৭৫ সালের ২৪ আগস্ট মেজর জেনারেল পদে উন্নীত হন। তিনি ১৯৮২ সালে সেনাপ্রধানের দায়িত্ব পালনকালে নির্বাচিত বিএনপি সরকারকে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্রক্ষমতায় আসেন। ১৯৮৬ সালে তার প্রতিষ্ঠিত দল জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হন। বিরোধী দলের লাগাতার আন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতাচ্যুত হন।দীর্ঘ ৬ বছর কারাভোগের পর প্রকাশ্যে রাজনীতিতে এসে তিনি কার্যত রাজনৈতিক দলগুলোর ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হন। তিনি কিছুদিন জনগণের প্রত্যাশার রাজনীতি করলেও ক্ষমতায় যাওয়া এবং ক্ষমতার পাশে থেকে সুবিধা নেয়ার কারণে দীর্ঘদিন জনপ্রত্যাশা উপেক্ষা করে জাতীয় পার্টি পরিচালনা করেন। দলবে আওয়ামী লীগের বি-টীম করে ক্ষমতা ও ক্ষমতার বইরে দু দিকেই থাকেন। দেশের মানুষের কাছে তিনি আনপ্রেডিক্টেবল নেতা হিসেবেও পরিচিত। মৃত্যুর কয়েক মাস আগে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে জাতীয় নির্বাচনে এমপি হয়ে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হলেও অসুস্থতার কারণে একদিনও বিরোধী দলের চেয়ারে বসতে পারেননি।

এরশাদের ৯০তম জন্মবার্ষিকী গভীর শ্রদ্ধা, ভালোবাসা আর যথাযথ মর্যাদায় পালন করবে জাতীয় পার্টি। বনানী অফিসে কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল এবং দোয়া-মুনাজাত অনুষ্ঠিত হবে। জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের সহ জাতীয় পার্টির শীর্ষ নেতৃবৃন্দ দোয়া-মাহফিলে উপস্থিত থাকবেন। দলের কাকরাইলের কার্যালয়েও এরশাদের জীবনী এবং কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। এছাড়া তাঁর জন্মবার্ষিকীতে প্রতিটি মহানগর, জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে মিলাদ মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। জাতীয় পার্টির প্রতিটি শাখা পর্যায়ে যথাযথ মর্যাদায় পল্লীবন্ধুর জন্মবার্ষিকী পালনে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে এরশাদের জন্ম বার্ষিকীতে তিন দিনব্যাপী বিভিন্ন কর্মস‚চির আয়োজন করছেন ছেলে এরিক এরশাদ ও সাবেক স্ত্রী বিদিশা এরশাদ। বারিধারায় দূতাবাস রোডের প্রেসিডেন্ট পার্কে কোরআনখানি, স্মরণসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। ২২ মার্চ রংপুরে এরশাদের কবর জিয়ারত, কোরআনখানি ও গরিবদের মাঝে খাবার বিতরণ করবেন এরিক এরশাদ ও বিদিশা। তিন দিনের এই কর্মস‚চি বাস্তবায়ন করবে হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ

১০ অক্টোবর, ২০১৯
৩১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ