Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ইউরো সেরা একাদশে নেই বেল!

প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দল হিসেবে এবারের ইউরোর সেরার মর্যাদা পেয়েছে পর্তুগাল। সেদলের এগারো জন খেলোয়াড়ই তাই চ্যাম্পিয়ন। আবার শিরোপা জিততে না পারলেও টুর্নামেন্ট জুড়ে অনেক খেলোয়াড় আলো ছড়িয়েছেন আপন ভঙ্গিমায়। দল ব্যর্থ হলেও নিজের জায়গায় তারা প্রত্যেকে ছিলেন সফল। টুর্নামেন্ট শেষে সেই সব আলোকিতজনদের নিয়ে গড়া হয় কল্পিত সেরা একাদশ। ইউরো ২০১৬’র সেই সেরা একাদশে নাবাগত ওয়েলস থেকে সুযোগ পেয়েছেন দুই জন খেলোয়াড়। এটুকু পড়েই যদি ভেবে থাকেন তাদের একজন নিশ্চয় গ্যারেথ বেল, তাহলে ভুল করবেন। একাদশে নেই বেলের নাম। ইউরোতে প্রথম অংশগ্রহনেই ওয়েলসকে সেমিফাইনালে তুলতে বেলের চেয়ে বেশি অবদান রেখেছেন জো অ্যালেন ও অ্যারোন রামসি। স্যার অ্যালেক্স ফার্গুসন, ডেভিড ময়েস এবং গ্যারেথ সাউথগেটসহ মোট ১৩ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলে গড়া নির্বাচক কমিটির এই একাদশ অন্তঃত সেই কথাই বলে। এই দুজনের নাম আছে একাদশে। অথচ ২৭ বছর বয়সী রিয়াল মাদ্রিদ তারকা ৩টি গোল করে ও একটি করিয়েও সুযোগ পাননি একাদশে। স্বভাবতই এই সেরা একাদশে নেই সেমি-ফাইনালের আগেই বিদায় নেওয়া স্পেন বা ইতালির কোন খেলোয়াড়ের নাম।
এছাড়া ইউরোর সেরা একাদশে তেমন কোন চমক না থাকলেও অনেকে গোলরক্ষক রুই প্যাত্রিসিওকে হয়তো চমক হিসেবেই ভাববেন। কিন্তু যারা ফাইনাল ম্যাচে পর্তুগালের এই গোল সেনানীকে দেখেছেন তারা একটুও অবাক হবেন না। সিসকো-গ্রিজম্যানদের একাধীক গোলের সুযোগ ন্যাস্যাৎ করে দিয়ে সেদিনের আসল নায়ক তো প্যাত্রিসিওই। অসাধারণ এই নৈপূণ্যের কারণে ২৮ বছর বয়সী এখন প্রদীপের নীচে। ফাইনাল ম্যাচের পর তো ফ্রান্স স্ট্রাইকার অঁতোয়ান গ্রিজম্যান বলেছিলেনই, ‘আমি চেষ্টা করেছিলোম, কিন্তু পর্তুগালের গোলকিপার প্যাত্রিসিও ছিল দুর্দান্ত।’ ৬টি গোল আর ২টিতে অবদান রাখা টুর্নামেন্ট সেরা গ্রিজম্যান নিজেও আছেন একাদশে। আছেন তার স্বদেশী দিমিত্রি পায়েতও।
ফাইনাল ম্যাচে ২৪তম মিনিটে চোট নিয়ে উঠে যাওয়া পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোও আছেন এই দলে। তিনটি গোলের পাশাপাশি আরো তিনটি গোলে অবদান রাখেন রিয়াল তারকা। এছাড়া চ্যাম্পিয়ন দল থেকে একাদশে জায়গা করে নিয়েছেন পেপে ও রাফায়েল গুরেইরো। ৪-২-৩-১ ফর্মেশনে গড়া দলে রামসি, পায়েত ও গ্রিজম্যানের সামনে থাকবেন পর্তগিজ অধিনায়ক রোনালদো। এছাড়া একাদশে আছেন জার্মান ট্রায়ো জোশুয়া কিমিচ, জেরোম বোয়াটেং ও টনি ক্রুস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন