Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

দুর্নীতির অভিযোগে উজবেক রাজকন্যার ১৩ বছরের জেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০০ এএম

দুর্নীতির অভিযোগে উজবেকিস্তানের সাবেক একনায়ক ইসলাম করিমভের মেয়ে গুলানারা করিমোভাকে ১৩ বছর কারাবাসের সাজা দিয়েছে তাশখন্দের একটি গোপন আদালত। তার বিরুদ্ধে ১৭০ কোটি পাউন্ড দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।
৪৬ বছর বয়সী ধনকুবের গুলনারা ব্রিটিশ রাজপরিবার এবং লন্ডনের ধনীদের সাথে অন্তরঙ্গ সম্পর্ক রেখে চলতেন। তাকে একসময় ইউএসএসআরের সবচেয়ে ধনী মহিলা হিসাবে বিবেচনা করা করা হতো। তিনি ব্রিটেনের রানি এলিজাবেথের চাচাতো ভাই প্রিন্স অব কেন্ট মাইকেলের বন্ধু ছিলেন। তার বাবার শাসনামলে যখন উজবেকিস্তানকে ‘দুর্নীতিস্তান’ নামে ডাকা হতো, সেখানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ক্রেইগ মারে তৎকালীন ক্ষমতাবান ‘রাজকন্যা’ গুলনারা করিমোভাকে হলিউডের মুভি সিরিজ জেমস বন্ডের নারী ভিলেনের সাথে তুলনা করে বলেছিলেন, ‘সুন্দর তবে মারাত্মক’। তিনি বলেছিলেন, ‘গুলানারা করিমোভার মধ্যে নারকীয় সবকিছুই ছিল।’

তিনি ছিলেন হার্ভার্ড থেকে এমবিএ করা, বহু সংখ্যক ব্যবসায়ের মালিক, মার্শাল আর্ট ব্ল্যাক বেল্ট, চারটি ভাষায় সাবলীল, পেশাদার জুয়েলারী ডিজাইনার, কবি এবং জনপ্রিয় পপ গানের অভিনয়শিল্পী। তিনি ব্রিটিশ উচ্চ সমাজে ব্যবসায়ী টাইকুন নাট রোথচাইল্ড এবং অভিনেতা জুড ল সহ অন্যদের মাধ্যমে চলাফেরা শুরু করেন। যুক্তরাজ্যের সারেতে তার ৩০ মিলিয়ন পাউন্ড মূল্যের বাসভবন ‘গর্স হিল ম্যানোর’র প্রতিবেশী ছিলেন স্যার ব্রুস ফোর্সিথ।
মার্কিন কূটনৈতিক তারবার্তায় তাকে একজন ‘ডাকাত ব্যারন’ হিসাবে বর্ণনা করা হয়েছিল। জানা গেছে, প্রেসিডেন্ট পদে তাকে তার পিতার জায়গায় স্থলাভিষিক্ত করার কথা ছিল। কিন্তু তার চরম দুর্নীতির মাত্রা শুনে তার পিতা তাকে ‘থাপ্পড়’ মারেন এবং উজবেকিস্তান থেকে বহিস্কার করেন।

উজবেকিস্তানে তিনি মোট ১৭০ কোটি পাউন্ডের বেশি অর্থ অবৈধভাবে অর্জন করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তিনি একটি অপরাধী দল সংগঠিত করা, চাঁদাবাজি, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অর্থ আত্মসাতের, এবং অপরাধমূলক ক্রিয়াকলাপ থেকে প্রাপ্ত আয় বৈধ করার চেষ্টার জন্য দোষী সাব্যস্ত হন। তার পাঁচ সহযোগীকেও কারাগারে পাঠানো হয়েছিল। উজবেক সরকার তার প্রায় ১০০ কোটি পাউন্ডের সম্পদ বাজেয়াপ্ত করেছে। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

২০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন