Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

ভারতে ৪ ধর্ষকের ফাঁসি আজ ভোরেই

সব আইনি পথ বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

পাতিয়ালা হাউস কোর্টে খারিজ হয়ে গেছে শেষ আবেদন। আজ ভোরেই ফাঁসি হচ্ছে নির্ভয়ার ৪ ধর্ষকের। এ নির্দেশ বহাল থাকলে এবং মাঝে কোন কিছু ঘটলে পাঠকের হাতে এই পত্রিকা পৌঁছার আগেই ভোর সাড়ে ৫টায় তিহার জেলে মৃত্যুদন্ড কার্যকর হবে। তিহার জেলে শুরু হল তারই প্রস্তুতি।

নির্ভয়াকান্ডের চার দোষীর একজন পবন গুপ্তার কিউরেটিভ পিটিশন খারিজ হয়ে গেছে সুপ্রিম কোর্টে। বিচারপতি এন ভি রামান্নার নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চ বলেছে, আমাদের বিচারে কোনও গ্রহণযোগ্য আবেদনই নয় এটা। পবনের যুক্তি ছিল, ঘটনার সময় সে জুভেনাইল অর্থাৎ নাবালক ছিল। শীর্ষ আদালত তার নাবালক হওয়ার দাবি নাকচ করে দিয়েছিল গত ২০ জানুয়ারিই। সেই রায়কে সে চ্যালেঞ্জ জানিয়ে কিউরেটিভ পিটিশন পেশ করে।
২০ মার্চ অর্থাৎ আজ ভোর সাড়ে ৫টায় তিহার জেলে ২০১২-র ১৬ ডিসেম্বর নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলার চার দোষী মুকেশ সিংহ, পবন গুপ্তা, বিনয় শর্মা ও অক্ষয় কুমার সিংহের ফাঁসি হওয়ার কথা গত ৫ মার্চের সর্বশেষ মৃত্যু পরোয়ানা অনুসারে।

তিন-তিনবার এদের ফাঁসি শেষ প্রহরে স্থগিত হয়েছে যাবতীয় আইনি সুরক্ষার রাস্তা পরপর ব্যবহার করে বিলম্ব ঘটানোয়। এবার ফাঁসির আগে পবনের মৃত্যুদন্ড এড়ানোর চেষ্টা ধাক্কা খেল। পবন, অক্ষয়ের দ্বিতীয় প্রাণভিক্ষার পিটিশনও খারিজ করেছেন প্রেসিডেন্ট। ফলে তারা নির্ধারিত পরিণতির দিকেই এগিয়ে চলেছে।
পবনের কিউরেটিভ পিটিশন খারিজ হওয়ায় মেয়ের ওপর নৃশংসতার ন্যায়বিচার হচ্ছেই বলে মনে করছেন নির্ভয়ার মা। তিনি বলেছেন, আদালত ওদের এত সুযোগ দিয়েছে যে, ওরা শেষ মুহূর্তে কোনও না কোনও ছুতো দেখিয়ে ফাঁসি স্থগিত করে দেয়া অভ্যাস করে ফেলেছে। এখন আদালতও ওদের কৌশল ধরে ফেলেছে। শুক্রবারও ন্যয়বিচার পাবে। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষক

১৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ