Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

ওয়ার্নের প্রতিষ্ঠানে তৈরি হচ্ছে স্যানিটাইজার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ৬:৩৩ পিএম

বিশ্ব ব্যাপী আতঙ্ক করোনাভাইরাস মোকাবেলায় এবার এগিয়ে আসলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন। গোটাবিশ্ব যখন করোনা মোকাবেলায় হিমশিম খাচ্ছে, সবাই যেখানে সচেতনতার কথা বলছেন, ঠিক তখনই নিজের মদের প্রতিষ্ঠানে ওয়ার্ন তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার। সচেতনতার উপকরণ হিসেবে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ওয়ার্নের মদের প্রতিষ্ঠানে তৈরি হবে হ্যান্ড স্যানিটাইজার।

এর আগে বিভিন্ন সময় আর্তমানবতার সেবায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে এসে দাঁড়াতে দেখা গেছে শেন ওয়ার্নকে। অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়াতে নিলামের মাধ্যমে ১০ লাখ অস্ট্রেলিয়ান ডলারে নিজের টেস্ট ক্যাপ বিক্রি করে দিয়েছিলেন এই লেগস্পিনার। এছাড়া তিনি নানা মানবিক কাজে নিজেকে জড়িয়ে রাখেন। করোনাভাইরাস ইস্যুতেও চুপচাপ বসে থাকেননি ওয়ার্ন। অনেক আগে থেকেই ‘সেভেন জিরো এইট জিন’ নামে একটি মদের প্রতিষ্ঠান চালাচ্ছেন শেন ওয়ার্ন। নিজের ৭০৮ টেস্ট উইকেটের সঙ্গে মিলিয়েই এই প্রতিষ্ঠানের নাম ‘সেভেন জিরো এইট’ রেখেছেন তিনি। অস্ট্রেলিয়ায় মদের বৈধতা থাকায় এই স্বল্পমাত্রার অ্যালকোহলিক ব্যবসা করছেন ওয়ার্ন। কিন্তু বর্তমান বিশ্ব পরিস্থিতিতে তিনি আর মদ উৎপাদনে উৎসাহী নন। বরং মানুষকে সচেতন করার জন্য মদের বদলে স্যানিটাইন উৎপাদন করার ইচ্ছা তার। তাই তার প্রতিষ্ঠান শুরু করেছে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ। গেল ১৭ মার্চ থেকেই ওয়ার্নের প্রতিষ্ঠানে মদ উৎপাদন বন্ধ করা হয়েছে। এর বদলে ৭০ শতাংশ অ্যালকোহল দিয়ে বানানো হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। যা পৌঁছে দেয়া হচ্ছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার দু’টি হাসপাতালে।

এ প্রসঙ্গে ওয়ার্ন বলেন, ‘বর্তমান সময়টা আমাদের জন্য খুবই কঠিন একটি সময়। এই সময়ে ভাইরাসের বিরুদ্ধে লড়তে, মানুষের জীবন বাঁচাতে, চিকিৎসা ব্যবস্থাকে যে যেভাবে পারি সাহায্য করা উচিত আমাদের। আমার খুব খুশি লাগছে যে এই কাজটা (অ্যালকোহল থেকে স্যানিটাইজার তৈরি) সেভেন জিরো এইট করতে পেরেছে। আমি অন্যদেরও অনুরোধ করছি সম্ভব হলে এমন কিছু করার। যা মানুষকে সচেতন করার পাশাপাশি জীবাণুমুক্ত রাখবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন