Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আজ বিশ্ব সুখ দিবস, সেরা সুখী দেশ ফিনল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ৯:১৪ পিএম

সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের শুক্রবার প্রকাশিত ওয়াল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী বিশ্বের প্রথম ১০টি শীর্ষ সুখী দেশ হচ্ছে, ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, নেদারল্যান্ডস, সুইডেন, নিউজিল্যান্ড, অস্ট্রিয়া ও লুক্সেমবার্গ। -সিএনএন

কম সুখী দেশগুলোর তালিকায় রয়েছে আফগানিস্তান, দক্ষিণ সুদান, জিম্বাবুয়ে, রুয়ান্ডা, সেন্ট্রাল আফিরিকান রিপাবলিক, তাঞ্জানিয়া, বতসোয়ানা, ইয়েমেন, মালাভি ও ভারত।

সাসটেইনেবল ডেভলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক জাতিসংঘের গবেষণা কার্যক্রম তালিকাভুক্ত প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের দৃষ্টিতে এর আগেও ফিনল্যান্ড বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে শীর্ষস্থান অধিকার করেছিল। দেশটির সরকারের প্রতি নাগরিকদের আস্থা ও নির্ভরতা এধরনের সুখী তালিকায় অন্যতম এক প্রধান বিবেচ্য বিষয়।

এছাড়া জনগণের প্রতি কল্যাণমুখী কার্যক্রম, কম দুর্নীতি, চমৎকার কাজ করছে এমন গণতন্ত্র, সচল রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, স্বায়ত্বশাসন ও নাগরিকদের বাকস্বাধীনতা এধরনের তালিকায় দেশগুলোর স্থান পেতে সূচক হিসেবে কাজ করেছে।

নেটওয়ার্কের পরিচালক জেফ্রে স্যাকস এধরনের তালিকা নীতিনির্ধারকদের জন্যে অপরিহার্য সরঞ্জাম যা নিজ নিজ দেশের মানুষকে সুখী করে তুলতে সাহায্য করে।

১৫৩টি দেশের তালিকায় আফগানিস্তান শীর্ষে অবস্থান করছে। কারণ ১৮ বছর ধরে দেশটি যুদ্ধবিধ্বস্ত। তালিকায় যুক্তরাষ্ট্র এক ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছে।

 



 

Show all comments
  • MD. Ashraful Alom ২১ মার্চ, ২০২০, ১২:৪৩ পিএম says : 0
    বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের অবস্থান কত?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিনল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ