Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যারিয়ারের ইতি টানলেন কিউই অলরাউন্ডার এলিস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

দীর্ঘ ১৮ বছরের ক্রিকেটীয় ক্যারিয়ারের ইতি টেনেছেন নিউজিল্যান্ডের এন্ড্রু এলিস। ৩৭ বছর বয়সী অলরাউন্ডারের আন্তর্জাতিক ক্যারিয়ার অত উজ্জ্বল না হলেও কিউইদের ঘরোয়া ক্রিকেট ইতিহাসে টড অ্যাশটলের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটে একশ’র উপরে ম্যাচ খেলেছেন তিনি।
এলিস ১০৬টি প্রথম শ্রেণির ম্যাচ, ১৩৩টি লিস্ট ‘এ’ ম্যাচ ও ১২৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ক্যারিয়ারের পুরো সময়টা তিনি কাটিয়েছেন ঘরের ক্লাব ক্যান্টারবেরিতে। নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে দু’বার বর্ষসেরা পুরস্কার ‘প্লেয়ার অব দ্য ইয়ার টাইটেল’ জিতেছেন এলিস। অবসরে যাওয়ার আগে ঘরোয়া ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ৮৬৪৪ রান ও ৪৯৪ উইকেট শিকার। এ ক্যান্টারবেরি কিংবদন্তি অলরাউন্ডার জিতেছেন পাঁচটি প্লাঙ্কেট শিল্ড।

২০১২ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জতিক ক্রিকেটে অভিষেক হয় এলিসের। তবে দলের নিয়মিত মুখ হতে পারেননি তিনি। মাত্র এক বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কিউদের হয়ে ১৫টি ওয়ানডে ৫টি টি-টোয়েন্টি খেলেছেন এলিস।
২০১৮ সালে ক্রিকেট মাঠে বড় ধরণের দ‚র্ঘটনা থেকে বেঁচে যান তিনি। ঘরোয়া ক্রিকেটে ফোর্ড ট্রফিতে এলিসের বলে ব্যাট করছিলেন জিত রাভাল। এমন সময় ব্যাটসম্যানের এক শট মাথায় লাগে বোলারের। তবে মাথায় লেগেও সেই বল চলে যায় বাউন্ডারির বাইরে।
এই ঘটনার পর ২০১৯ সাল থেকে মাথায় হেলমেট পরে বোলিং করতেন এলিস। এমনকি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে অনুরোধ জানান খেলোয়াড়দের নিরাপত্তা দিতে মাথায় গিয়ার ব্যবহার করার নিয়ম প্রচলন করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যারিয়ার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ