Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

আদা, লেবুর রস এবং মধুর টনিক

শক্তিশালী প্রাকৃতিক ভাইরাসপ্রেতিরোধক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বিশ্বজুড়েই আতঙ্কের নাম এখন করোনাভাইরাস। তবে এটি বৈশ্বিক মহামারি হলেও এর আচরণ অনেকটা অন্যান্য ভাইরাসের মতোই। বিশেষজ্ঞদের মতে এই ভাইরাস প্রতিরোধে খুবই কার্যকর হতে পারে একটি প্রাকৃতিক টনিক। ঘরে বসেই খুব সহজে তৈরি করা যায় এই বিশেষ টনিক।

কিভাবে তৈরি করবেন : এই টনিকে তিনটি উপাদান রয়েছে- মধু, লেবু এবং আদা। এই তিনটি উপাদানই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে, ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং স্বাস্থ্য সুরক্ষা দেয়। এজন্য এগুলোকে শক্তিশালী প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক বলা হয়।
উপকরণ : ১ ইঞ্চি পরিমাণ কাঁচা আদার টুকরা, ১০০ মি.লি. পানি, ১০০ গ্রাম মধু ও ৪ টেবিল চামচ লেবুর রস।
প্রস্তুতি : একটি চা কেটলিতে পানি ও আদা নিয়ে ১০ মিনিট সিদ্ধ করুন। তারপরে এগুলো একটি কাপে নিয়ে ঠান্ডা করুন। এরপর এতে মধু এবং লেবু মিশিয়ে মিশ্রনটি সারা রাত রেখে দিন। পুষ্টিবিদরা পরামর্শ দেন, সকালে এই মিশ্রণটি খান এবং ফ্রিজে সংরক্ষণ করুন।
ব্যবহার : প্রতিদিন সকালে নাস্তার আগে খালি পেটে মিশ্রনটি ৪ টেবিল চমাচ পরিমাণ পান করা উচিত। চিকিৎসাটি ৪০ দিনের জন্য পুনরাবৃত্তি করুন, তার পরে দু’সপ্তাহের বিরতি নিতে হবে এবং পরে আরও ৪০ দিন প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে। এর ফলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে ও সুস্থতা অনুভব করবেন। ঠান্ডা ও সর্দি-কাশির চিকিৎসায় এটি গরম করেও খাওয়া যেতে পারে।
মধু ভাইরাস, ব্যাকটেরিয়া এবং প্রদাহের বিরুদ্ধে শক্তিশালী। এটিতে দুর্দান্ত অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং অ্যালার্জির বিরুদ্ধে ভাল কাজ করে। পুষ্টিবিদদের মতে মধু রোগ প্রতিরোধ ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে এবং ফুসফুস পরিষ্কার করে। এটি গলার খুশখুশানিও দূর করে। লেবু ভিটামিন সি এবং পটাসিয়াম সমৃদ্ধ, দু’টিই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন সি এবং পটাশিয়াম প্রদাহ, জীবাণু এবং ক্ষরণে লড়াই করে। লেবুতে থাকা এসিড রক্তচাপ এবং হরমোনের ভারসাম্য বজায় রাখে। এটি ক্লান্তি এবং ডিহাইড্রেশন প্রতিরোধ করে। আদা নিঃসরণ দূর করতে কার্যকর। সাইনোসাইটিস এবং ফুসফুস পরিষ্কারের জন্য কার্যকরী। আদা রক্ত সঞ্চালন বাড়ায় এবং হাঁপানির সমস্যা সমাধান করে। সূত্র : দ্য রিয়েল হেলদি থিং।



 

Show all comments
  • Jabed Hossain ২১ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 0
    কদিন আগে দেখলাম চীন নাকি বলছে জাপানের উদ্ভাবিত ভ্যাক্সিন কার্যকরী । সে বিষয়ে কোন আপডেট থাকলে জানান
    Total Reply(0) Reply
  • ডেভিড খলিফা ২১ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 1
    করোনা ভাইরাসের টিকা আবিস্কার করবে আল্লামা তাহেরি
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ২১ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 0
    চীন করোনার পিছনে প্রতক্ষ ভাবে দায়ী ওরা ঔষধ আগেই বানিয়ে রেখেছিল নয়তো এখন চীন কিভাবে সুস্থ আছে আর বাকি বিশ্ব ভয়ংকর পরিস্থিতির দিকে যাচ্ছে । এখন এই ঔষধ দিয়ে চীন ব্যাবসা করবে ১/২ সাপ্তাহ পরেই দেখবেন ।
    Total Reply(0) Reply
  • তরুন সাকা চৌধুরী ২১ মার্চ, ২০২০, ১:০৬ এএম says : 0
    People attention to see corona virus protection medicine
    Total Reply(0) Reply
  • Ali Ashraf Khan ২১ মার্চ, ২০২০, ১:০৬ এএম says : 0
    "করোনা ভাইরাসাক্রান্ত রোগীদের বাঁচাতে গিয়ে যেসব ডাক্তারগণ মৃত্যুকে আলিঙ্গণ করছেন, তাদেরকে বিশ্ববীরের খেতাব প্রদান এবং তাদের পরিবারের যাবতীয় দায়িত্ব নিতে হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে"।-খান আশরাফ
    Total Reply(0) Reply
  • Talibul Haque ২১ মার্চ, ২০২০, ১:০৭ এএম says : 0
    ইসলামে সব বিষয়ের সমাধান আছে বলে সর্বক্ষেত্রেই এই পবিত্র ধর্মের কথা বলি। আর তাগুতবাহিনী এড়িয়ে যায়, ''ধর্ম নিয়ে বাড়াবাড়ি উচিত নয় '''এর দোহাই দিয়ে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন