Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

মতিউর রহমান চৌধুরী বিরুদ্ধে মামলায় যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিকদের উদ্বেগ: অবিলম্বে প্রত্যাহারের দাবী

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:২০ পিএম

দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক ও খ্যাতিমান গণমাধ্যম ব্যক্তিত্ব মতিউর রহমান চৌধুরী এবং প্রতিবেদক আল আমিনসহ ৩২ জনের বিরুদ্ধে নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশি সাংবাদিক ও কলামিস্টগণ। হয়রানিমূলক এই মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবি করেছেন তারা। এ নিয়ে তারা একটি বিবৃতি দিয়েছেন। এতে তারা বলেন, বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন শুরু থেকেই বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতা, মুক্ত মতপ্রকাশ তথা অবাধ তথ্যপ্রবাহের ক্ষেত্রে গুরুতর হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে। ইতিপূর্বে গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন ক্ষেত্রের অসংখ্য মানুষের বিরুদ্ধে এই কালো আইনের অপপ্রয়োগ দেখা গেছে। সেই ধারাবাহিকতায় এ পর্যায়ে বিতর্কিত এ আইনে দেশের খ্যাতিমান গণমাধ্যম ব্যক্তিত্ব ও দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী এবং একই পত্রিকার প্রতিবেদক আল আমিনসহ ৩২ ব্যক্তির বিরুদ্ধে হয়রানিমূলক মামলা করা হয়েছে। আরো উদ্বেগের বিষয় হলো, মামলাটি করেছেন ক্ষমতাসীন দলেরই একজন প্রভাবশালী সংসদ সদস্য, যার নাম সংশ্লিষ্ট প্রতিবেদনের কোথাও উল্লেখ নেই। এটা খুবই পরিষ্কার যে, স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে ভীতি ও আতঙ্ক সৃষ্টি এবং ব্যক্তি বিশেষকে হয়রানির অসৎ উদ্দেশ্যেই নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করা হয়েছে। বিবৃতিদাতারা অবিলম্বে এই মামলা প্রত্যাহার এবং স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি সৃষ্টিকারী ডিজিটাল নিরাপত্তা আইনের সংশ্লিষ্ট ধারাসমূহ বাতিলের দাবি জানিয়েছেন।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন: অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন প্রাক্তন ভারপ্রাপ্ত সভাপতি, সিনিয়র সাংবাদিক ও লেখক মঞ্জুর আহম্মদ, সিনিয়র সাংবাদিক, লেখক ও কলামিস্ট হাসান ফেরদৌস, সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট মঈনুদ্দিন নাসের, সাপ্তাহিক ঠিকানা ভারপ্রাপ্ত সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এম এম শাহীন, এখন সময় সম্পাদক কাজী শামসুল হক, প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন, সাপ্তাহিক বাংলাদেশ এর নির্বাহী সম্পাদক ও সিনিয়র সাংবাদিক আনোয়ার হোসেইন মঞ্জু, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা: ওয়াজেদ এ খান, সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, মুক্তিযোদ্ধা ও কলামিস্ট আবু জাফর মাহমুদ, টাইম টিভি ও বাংলা পত্রিকার সিইও আবু তাহের, সাপ্তাহিক প্রবাস প্রধান সম্পাদক সৈয়দ ওয়ালিউল আলম, সাপ্তাহিক ঠিকানা নির্বাহী সম্পাদক জাবেদ খসরু, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাবেক সাধারণ সম্পাদক, সিনিয়র সাংবাদিক মনোয়ারুল ইসলাম, সিনিয়র সাংবাদিক আকবর হায়দার কিরণ, সাপ্তাহিক দেশকণ্ঠ সম্পাদক দর্পণ কবীর, জাস্টনিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারী, সাংবাদিক মনির হায়দার, দৈনিক ইত্তেফাক বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলাম, সাংবাদিক ও লেখক মনিজা রহমান, সাপ্তাহিক আজকাল সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, সাংবাদিক ও উপস্থাপক কাজী জেসিন, সাপ্তাহিক ঠিকানা বার্তা সম্পাদক মিজানুর রহমান, সম্পাদক নিউইয়র্ক মেইল অনলাইন তুহিন সানজিদ, এনআরবি কানেক্ট টিভি নির্বাহী সম্পাদক হাসানুজ্জামান সাকী, বাংলা ইনফোটিউব সম্পাদক সাহেদ আলম, সাপ্তাহিক নবযুগ সম্পাদক শাহাব উদ্দিন সাগর, টাইম টেলিভিশন প্রধান বার্তা সম্পাদক আবিদুর রহিম,ইয়র্ক বাংলা সম্পাদক রশীদ আহমদ, সাপ্তাহিক আজকালের সিনিয়র সাংবাদিক শামীম আহমেদ, সাংবাদিক ও সংবাদ উপস্থাপক দিমা নেফারতিতি, সাংবাদিক ইমরান আনসারী, চ্যানেল টিটি সিইও শিবলী চৌধুরী কায়েস, সাপ্তাহিক বাংলা পত্রিকা বার্তা সম্পাদক সালাহউদ্দিন আহমেদ, সাংবাদিক শেখ সিরাজুল ইসলাম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আশরাফুল ইসলাম নওশাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন