Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা মহামারির মধ্যেই্য উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ৪:৪৭ পিএম

সমস্ত পৃথিবী যেখানে মহামারি করোনাভাইরাসের মরণছোবলে বিপর্যস্ত সেখানে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। আজ শনিবার দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি। ফরাসি বার্তা সংস্থা এএফপি'র খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে।
ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সামরিক বাহিনী। উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষায় তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া।
মার্কিন বিভিন্ন নিষেধাজ্ঞার মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে। এই নিয়ে কয়েক দফায় ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন বৈঠক করলেও তেমন কোনো লাভ হয়নি।
চলতি মাসের শুরু দিকেও বেশ কয়েকটি মিসাইল ছুড়েছিল উত্তর কোরিয়া। এর প্রেক্ষিতে কোরিয়া উপদ্বীপের দেশটিকে পারমাণবিক ও মিসাইল পরিকল্পনা বন্ধ করার আহ্বান জানায় যুক্তরাষ্ট্র ও চীন।
শনিবার দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জানান, তারা পরিস্থিতি নজরে রাখছে উত্তর কোরিয়া আরও ক্ষেপণাস্ত্র ছুড়ে কি-না। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে প্রতিবেশী দেশটির এমন আচরণকে ‘অত্যন্ত অসংগত’ বলে উল্লেখ করেছে দক্ষিণ আফ্রিকা।
দেশটির সেনাবাহিনীর দাবি, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো ৫০ কিলোমিটার উপর দিয়ে গিয়ে প্রায় ৪১০ কিলোমিটার দূরে গিয়ে পতিত হয়।
জাপানের কোস্ট গার্ডও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, তাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জলরাশির বাইরে মিসাইল পতিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

১২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ