Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

এবার স্থগিত বাংলাদেশের আয়ারল্যান্ড সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:১৬ এএম

সকালেই করোনাভাইরাসের মহামারির কারণে আগামী ২৮মে পর্যন্ত সব ধরনের ক্রিকেট বন্ধ ঘোষণা করে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে, তাতে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ স্থগিত হওয়া ছিল কেবল সময়ের ব্যাপার। কিছু পরে এলো সেই আনুষ্ঠানিক ঘোষণাও। দুই দেশের বোর্ডের যৌথ সিদ্ধান্তে স্থগিত হয়ে গেছে সিরিজ, জানিয়েছে আইরিশ বোর্ড। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেট আয়ারল্যান্ড জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আইরিশ ও যুক্তরাজ্য সরকারের নির্দেশনা মেনেই দ্ইু দেশের বোর্ড সম্মত হয়েছে সিরিজ স্থগিত করতে।

আগামী ১৪ মে থেকে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশ দলের। এরপর ২২ মে থেকে ইংল্যান্ডে হওয়ার কথা ছিল চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আয়ারল্যান্ডে ভেন্যুর স্বল্পতার কারণে ইংল্যান্ডে এই সিরিজ আয়োজন করতে চেয়েছিল আইরিশরা।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড শনিবারই জানিয়েছে, আগামী ২৮ মে পর্যন্ত ইংল্যান্ডে সব ধরনের পেশাদার ক্রিকেট স্থগিত করেছে তারা। বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের ভাগ্যও তাতে নির্ধারিত হয়ে যায় অনেকটাই। মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি), পেশাদার ক্রিকেটারদের সংগঠন ও ১৮টি প্রথম শ্রেণির কাউন্টি দলের সঙ্গে আলোচনা করে আগামী অন্তত ৭ সপ্তাহ পরে মৌসুম শুরুর সিদ্ধান্ত নিয়েছে ইসিবি। জুন, জুলাই কিংবা আগস্টে মৌসুম কীভাবে শুরু করা যায় তা নিয়ে অঙ্ক কষছেন ইসিবির বিশেষজ্ঞরা। ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানিয়েছেন, পরিস্থিতি বুঝে নতুন স‚চি নিয়ে কাজ করবেন তারা, ‘ক্রিকেটার, কোচ, সমর্থক থেকে শুরু করে সমাজের সবার ভালো-মন্দ দেখভালের দায়িত্ব আছে আমাদের। সামনের মাসগুলোতে নিরাপদ থাকার ওপর সবচেয়ে বেশি জোর দিতে আমরা কোনো দ্বিধা করব না। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করে সময়মতো ঘরোয়া গ্রীষ্ম নিয়ে সিদ্ধান্ত নেব। এই সিরিজ নিয়ে সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতার জন্য আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই। যখন সময় হবে, তাদের সঙ্গে কথা বলেই আমরা নতুন সূচি ঠিক করব।’

নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এর হানায় এরমধ্যে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১ হাজার। যুক্তরাজ্যে অন্তত চার হাজার মানুষ আক্রান্ত আছেন, শুক্রবার পর্যন্ত মারা গেছেন ১৭৭ জন। এই মহামারি পরিস্থিতির উপর চোখ রেখেই সূচি নিয়ে এগুবে ইসিবি, ‘আমরা একই সঙ্গে পরিস্থিতি সার্বক্ষণিক তদারকিতে থাকব। পুনর্বিন্যাস করা স‚চিতে মৌসুম কীভাবে হবে তা দেখব। আমরা যতটুকু সম্ভব মানিয়ে নেওয়ার চেষ্টা করব। মৌসুম চালুর পর মূল ফোকাস থাকবে অর্থনৈতিকভাবে গুরুত্বপ‚র্ণ ইভেন্ট আগে করার। মৌসুম শুরুর পর দ্য হ্যান্ড্রেড এবং টি-২০ বøাস্ট পাবে অগ্রাধিকার। ইসিবি আপাতত জুন মাসে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ও ভারতীয় নারী দলের ইংল্যান্ড সফর মাথায় রেখে এগুচ্ছে।’

নিজেদের মাঠ স্বল্পতার কারণেই ২২ থেকে ২৯ মে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের চার ভেন্যুতে চারটি টি-টোয়েন্টি খেলার কথা বাংলাদেশের। ইংল্যান্ডের মাঠে খেলা হলেও সিরিজের আয়োজক ছিল আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডই। এর আগে আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে সিরিজও স্থগিত করা হয়েছে। ইংল্যান্ডে পেশাদার ক্রিকেট স্থগিত হওয়ায় পিছিয়ে গেল কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রথম সাত রাউন্ডের ম্যাচও। এ ছাড়া ওয়ানডে টুর্নামেন্ট রয়্যাল লন্ডন কাপ শুরু হবে কি না তা নিয়েও সন্দেহ আছে।

করোনাভাইরাসের কারণে থমকে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গনের জগত। ক্রিকেটে এর আগে স্থগিত হয়ে গেছে বাংলাদেশের পাকিস্তান সফর। বাংলাদেশে সব ধরনের ক্রিকেটও আপাতত বন্ধ। জুন মাসে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়া দলের। সেটি নিয়েও শঙ্কা ক্রমশ বাড়ছে সময়ের সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আয়ারল্যান্ড


আরও
আরও পড়ুন