Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬, ০২ শাবান ১৪৪১ হিজরী

বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকের জন্য স্বাস্থ্য পরামর্শ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:৩৯ পিএম

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় করোনাভাইরাস (কোভিড-১৯) এর ক্ষেত্রে বাংলাদেশে অবস্থানরত দেশটির নাগরিকদের জন্য একটি গ্লোবাল স্তর-৪ স্বাস্থ্য পরামর্শ প্রদান করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা যারা যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার বিষয়টি বিবেচনা করছেন তাদের বিমান সংস্থাগুলোর সঙ্গে ফ্লাইটের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়।
এক বিবৃতিতে বলা হয়েছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরটি চালু রয়েছে, যদিও বাংলাদেশে এবং বাইরে বিমানের সময়সূচী হ্রাস পেয়েছে। ভ্রমণকারীদের যাতায়াতের জন্য প্রয়োজনীয় হতে পারে এমন চিকিৎসাপত্র সাথে নিয়ে যাতায়াত বিধিনিষেধের পাশাপাশি বাংলাদেশ সরকার ও বিমান সংস্থাগুলোর সাথে যোগাযোগের আহ্বান জানানো হয়।
তবে বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস ভ্রমণকারীদের জন্য মেডিকেল প্রশংসাপত্র সরবরাহ করে না বলে জানানো হয়েছে ।
যুক্তরাষ্ট্রের নাগরিক যারা বাংলাদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন তাদেরও সেখানে প্রবেশের জন্য প্রয়োজনীয় মেডিকেল প্রশংসাপত্র সম্পর্কে বাংলাদেশ সরকার এবং অভিবাসন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। বাংলাদেশ সরকার মার্কিন যুক্তরাষ্ট্রসহ সকল কোভিড -১৯ আক্রান্ত দেশগুলোর সমস্ত দর্শনার্থীদের বাংলাদেশে আসার পরে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন আবশ্যক বলে ঘোষণা করেছে।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস চিকিৎসা পরিষেবা সরবরাহ করে না। যদি আপনার চিকিৎসা পরিষেবার প্রয়োজন হয় তবে দয়া করে চিকিৎসক এবং হাসপাতালের তালিকার জন্য আমেরিকান সিটিজেন সার্ভিসেস ওয়েবসাইটটি দেখুন।

১৪ মার্চ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মী এবং পরিবারের সদস্যরা বিশ্বের যে কোনও কূটনৈতিক বা কনস্যুলার পদ থেকে নিজ দেশে চলে যেতে পারবেন বলে ঘোষণা দেওয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ