Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

নীরবেই চলে গেলেন ক্রিকেট কান্ডারি রেজা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ক্রিকেট তখন বাংলাদেশের জনপ্রিয় কোনো খেলা ছিল না, ছিল না দেশের ক্রিকেটের কোনো প্রাতিষ্ঠানিক রূপও। সেই সময় যারা ক্রিকেটকে নিয়ে অক্লান্ত পরিশ্রম করে গেছেন, ক্রিকেটের জন্য নানা রকমের ত্যাগ স্বীকার করেছেন ও ক্রিকেটকে ঘিরে স্বপ্ন দেখে গেছেন, তাদের মধ্যে সবচেয়ে বড় ও আলোচিত নামটি রেজা-ই-করিম। বাংলাদেশের ক্রিকেটের শুরুর দিকের এই সংগঠক চলে গেলেন না ফেরার দেশে। গতকাল ভোরে ৮২ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম কার্যনির্বাহী সম্পাদক ও সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই-করিম। বাংলাদেশের ক্রিকেটের প্রারম্ভিক দিনগুলোর কাÐারি বেশ কিছু দিন থেকেই ভুগছিলেন ক্যান্সারসহ নানা শারীরিক জটিলতায়। এদিন দুপুরে রাজধানীর মনিপুরি পাড়ায় স্থানীয় মসজিদে জানাজার পর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

ক্রিকেটে নিবেদিত প্রাণ এই সংগঠকের মৃত্যুকে অসীম শূন্যতা উল্লেখ করে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডসহ (বিসিবি) বিভিন্ন ক্লাব, ক্রীড়া সংগঠন ও সংগঠকরা।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে দেশের ক্রিকেটকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার পথিকৃৎদের মধ্যে সবচেয়ে বড় কারিগর ছিলেন রেজা-ই-করিম। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম গঠনতন্ত্রের খসড়া করেছিলেন তিনি (তখন বাংলাদেশ ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড নামে পরিচিত ছিল)। বাংলাদেশের আইসিসির সহযোগী সদস্যপদ পাওয়ার পেছনেও আছে রেজা-ই-করিমের গুরুত্বপ‚র্ণ অবদান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন