Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

জুমা-জামাত সচল রাখুন তাওবা ইস্তেগফার পড়ুন

আহলে সুন্নাত ওয়াল জামাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

আহলে সুন্নাত ওয়াল জামাতের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামগণ গতকাল রোববার এক বিবৃতিতে বলেছেন, বর্তমানে আমাদের প্রিয় মাতৃভ‚মি বাংলাদেশসহ সারাবিশ্ব করোনাভাইরাসে আতঙ্কিত ও শঙ্কিত। সতর্কতা অবলম্বন করে যতটুকু সম্ভব পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, চিকিৎসা বিজ্ঞানী ও সরকার কর্তৃক সতর্কতা অবলম্বনে এসব ভাইরাস ও মহামারি থেকে বেঁচে থাকার জন্য আদেশ উপদেশ ও নিষেধাজ্ঞাসমূহ অনুসরণ করা সময়ের দাবি।
ওলামায়ে কেরামগণ দেশবাসীকে সতর্ক ও সজাগ থাকার এবং মহান রাব্বুল আলামীন করুণাময় আল্লাহতায়ালার দরবারে মুক্তির জন্য তাওবা, ইস্তেগফার, দরূদ, সালাম, খতমে কোরআন, খতমে সহীহ বুখারী, দু’আ ইউনুচ, খতমে গাউসিয়াসহ জিকির আজকার ও তাসবীহ-তাহলিলের মাধ্যমে দু’আ মোনাজাত করত: করোনা ভাইরাসসহ সকল প্রকারের বালা মুসিবত থেকে মুক্তির প্রার্থনা করার অনুরোধ জানান।
তবে করোনাভাইরাসের অজুহাতে মসজিদসমূহে জুমা-জামাত বন্ধ না করার আহবান জানান। যে ব্যক্তি আক্রান্ত হয়েছেন অথবা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সন্দেহ সৃষ্টি হয়েছে তার মসজিদে জুমা-জামাতে শরীক না হওয়া নিরাপদ। যেমন অতিবৃষ্টি বন্যা, তুফান বা জঠিল রোগে আক্রান্ত ব্যক্তি মসজিদে জুমা-জামাতে হাজির হতে না পারলে ইসলামী শরীয়তের দৃষ্টিতে রুখসত-অনুমোদন আছে। বর্তমান পরিস্থিতিতে গুজবে কান না দিয়ে সবাইকে সতর্ক থাকার এবং বিশেষ সতর্কতার দরুন সুন্নত ও নফল নামাজ ঘরে আদায় করার আহবান জানান তারা। বিবৃতিদাতারা হলেন সংগঠনের চেয়ারম্যান আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী, কো- চেয়ারম্যান অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমান, আল্লামা কাজী মঈনুদ্দীন আশরাফী, আল্লামা হাফেয মোহাম্মদ সোলাইমান আনছারী, প্রেসিডিয়াম সদস্য আল্লামা মুফতি কাজী মুহাম্মদ আব্দুল ওয়াজেদ, অধ্যক্ষ আল্লামা মুফতি মোহাম্মদ হারুনুর রশিদ, উপাধ্যক্ষ আল্লামা ড. মুহাম্মদ লিয়াকত আলী, সহ- সাংগঠনিক সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা মুহাম্মদ জুলফিকার আলী প্রমুখ।



 

Show all comments
  • Md Manjurul ২৩ মার্চ, ২০২০, ৬:১০ এএম says : 0
    শুধু সহীহ বুখারী খতম কেন? সহীহ মুসলিম,সহীহ আবু দাউদ,সহীহ ইবনে মাজাহ ইত্যাদি এগুলোও তো হাদীসেরই কিতাব। এখানে শুধু বুখারীকে প্রাধান্য দেওয়ার মধ্যে কি হেকমাত লুকায়িত রয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইস্তেগফার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ