Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাম বৃদ্ধিতে জরিমানা

সঙ্কটের অযুহাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম



ভ্রাম্যমাণ আদালতের অভিযান
করোনাভাইরাস আতঙ্ককে পুঁজি করে ব্যবসায়ীরা বেশি দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন জেলায় মাঠ প্রশাসনের কর্মকর্তারা বাজার তদারকিতে নেমে চাল, ডাল, আলু, পেঁয়াজ, ওষুধের মতো প্রয়োজনীয় পণ্য বেশি দামে বিক্রির সত্যতাও পেয়েছেন। গতকাল দেশে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এ সকল কর্মকান্ডে ব্যবসায়ীদের জরিমানা করা হয়েছে। প্রশাসন সূত্রে জানা গেছে দেশে পর্যাপ্ত পরিমান মজুদ রয়েছে। তাই কৃত্রিম সঙ্কট দেখিয়ে দাম বৃদ্ধির চেষ্টা করলে প্রশাসন কছোর ব্যবস্থা গ্রহন করবে। আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে।
চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জ বাজারে করোনা ভাইরাস আতঙ্কে চালের দাম বৃদ্ধি ও চালের ম‚ল্য তালিকা না টাঙানোর অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সদর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ সাদিকুর রহমান।
মেহেরপুর : করোনাভাইরাস আতঙ্ককে কেন্দ্র করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যম‚ল্য বৃদ্ধির অভিযোগে মেহেরপুর শহরের বিভিন্ন বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। বেলা ১১ টার দিকে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত বড় বাজারের চাল ব্যবসায়ী হাফিজুল ইসলামকে ১০ হাজার ও পেঁয়াজ ব্যাবসায়ী রাকিবুল ইসলামকে ৫ হাজার টাকা জরিমানা করে।
নাটোর : অতিরিক্ত দামে পেঁয়াজ-রসুনসহ নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির দায়ে শহরের নিচাবাজারে ২ ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। দুপুরে শহরের নিচাবাজারে অভিযান চালানো হয়।
ঝিনাইদহ : ঝিনাইদহে অধিক মুল্যে পণ্য বিক্রি, মুল্যতালিকা না টাঙ্গানোসহ নানা অপরাধে ২০ ব্যবসায় প্রতিষ্ঠানে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসক সরোজ কুমার নাথ জানান, করোনাকে পুজি করে বিভিন্ন বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে কিছু ব্যবসায়ী চাউল, পেঁয়াজসহ নিত্যপণ্যে অধিক মুল্যে বিক্রি করছে এমন সংবাদে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালতের ১০ টিম।
পটুয়াখালী : পটুয়াখালী জেলা প্রশাসন র‌্যাব, পুলিশের সহায়তায় জেলায় ৮টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৯৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে বলে জানিয়েছেন পটুয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের করোনা সেল ও নিয়ন্ত্রণ
নীলফামারী : চালের মুল্য তালিকা না থাকায় ও মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার অভিযোগে নীলফামারীর ডোমার উপজেলার দুই প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনা শবনমের নেতৃত্বে ডোমার বাজারে এ অভিযান পরিচালনা করা হয়।
এসময় চালের মুল্য তালিকা না থাকায় চাল ব্যবসায়ী সাহা ট্রেডার্সের মালিক সমর সাহাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর ৩৮ ধারায় পাঁচ হাজার ও মেসার্স মেরাজ মেডিসিন কর্ণারের শাহিনুর ইসলামকে মেয়াদোর্ত্তীণ ওষুধ রাখার অভিযোগে ৫১ ধারায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
ফরিদপুর : চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানোয় ফরিদপুরের ৫৮ ব্যবসায়ী ও প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
জেলা প্রশাসকের কার্যালয় জানিয়েছে, জেলায় মোট ৫৮টি আদালত পরিচালনা করে ৫৮ জন ব্যবসায়ীকে ৪ লাখ ৫৮ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়েছে।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৬টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে ১ লাখ ৬ হাজার টাকা।
এর মধ্যে কোটালীপাড়ায় আট প্রতিষ্ঠানকে ৭১ হাজার টাকা, কাশিয়ানী উপজেলায় আট প্রতিষ্ঠানকে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়।
ভোলা : ভোলায় ৮০ জন ব্যবসায়ীকে ৯ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। পণ্যের কৃত্রিম সংকট দেখিয়ে বেশি দামে পণ্য বিক্রি, পণ্য গুদামজাত এবং ওজনে কম দেওয়ায় এসব জরিমানা করা হয়েছে।
বরগুনা : বরগুনার আমতলীতে তিনটি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি ও মূল্য তালিকা না টানানোর অভিযোগে দুই ব্যবসায়ীকে ১২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সকালে পৌর শহরের কাঁচা বাজার এলাকার মেসার্স শেখ বাণিজ্যালয়ের ফাহাদ শেখকে ১০ হাজার টাকা ও মুদি দোকানি রাসেল মিয়াকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।
সোনারগাঁ : সোনারগাঁয়ে পিরোজপুর ইউনিয়নের বেপারী বাজারে ভোক্তা অধিকার ও সংরক্ষণ আইনে অভিযান চালিয়ে দুই ব্যবসায়ীকে ৯০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন। এসময় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার মো. সাইদুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাম

১১ ফেব্রুয়ারি, ২০২৩
১০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ