Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

সউদী প্রিন্সেস বাসমাহ নিখোঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ৫:২০ পিএম

সউদী যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের চাচাতো বোন প্রিন্সেস বাসমাহ বিনতে সউদ বিন আব্দুল আজিজকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তাকে অপহরণ করা হয়েছে বলে মনে করছেন অনেকে। স্পেন থেকে প্রকাশিত এবিসি নিউজের বরাতে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মিরর এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় এক বছরেরও বেশি সময় আগে রাজপরিবারে নিজের সমালোচকদের বিরুদ্ধে বিন সালমান যে ধরপাকড় অভিযান শুরু করেছিলেন, মূলত তখন থেকেই বাসমাহ নিখোঁজ রয়েছেন। বিরোধীদের ধারণা, রাজপরিবারের অন্যতম সমালোচক হিসেবে পরিচিত নারীবাদী আন্দোলনকারী বাসমাহকে গত বছরের ফেব্রুয়ারি মাসে অপহরণ করা হয়। মূলত তখন থেকেই তিনি সউদী আরবের আল-হায়ার কারাগারে বন্দি অবস্থাতে রয়েছেন।

সম্প্রতি সিসিটিভি ক্যামেরায় ধারণ করা একটি ভিডিও প্রকাশিত হয়েছে, যা দৃশ্যত জেদ্দায় অবস্থিত বাসমাহর প্রাসাদের একটি লিফটের বাইরে বসানো ছিল। গত বছরের ২৮ ফেব্রুয়ারি ধারণ করা সেই ভিডিওতে দেখা যায়, আটজন পুরুষের একটি দল প্রাসাদটিতে হানা দিয়েছে এবং তারা সিসিটিভি ক্যামেরার অস্তিত্ব টের পেয়ে এসব ক্যামেরা ঢেকে ফেলা বা অকার্যকর করে দেয়ার চেষ্টা চালাচ্ছে।

পত্রিকাটি জানিয়েছে, ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে বাসমাহকে আল-হায়ার কারাগারের ১০৮ নম্বর সেলে আটক করে রাখা হয়। পরিবারের সদস্যরা সপ্তাহে মূলত একবার তার সঙ্গে দেখা করার সুযোগ পান। তবে তাকে ঠিক কবে মুক্তি দেয়া হবে পরিবারের সদস্যরা তা জানেন না।

উল্লেখ্য, ৫৬ বছর বয়সী প্রিন্সেস বাসমাহ তার মেয়েকে নিয়ে দেশ থেকে পালাতে চেষ্টা করেছিলেন। কিন্তু তার আগেই তাকে আটক করা হয়ে থাকতে পারে। তিনি মূলত চিকিৎসার উদ্দেশে সুইজারল্যান্ড যাওয়ার চেষ্টা করছিলেন বলে প্রতিবেদনে দাবি করা হয়।

 



 

Show all comments
  • Monjur Rashed ২৪ মার্চ, ২০২০, ৯:৫৬ এএম says : 0
    This is MBS ( so called Mujaddid of this century as declared by Mufties of Haramine Sharif ) --- very intolerant of criticism. Unfortunately, these cruel Saudis are the custodian of Haramine Sharif. What a tragedy!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন