Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস প্রতিরোধে জরুরি ওষুধ ও কিট আমদানিতে বড় ছাড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১০:০৪ পিএম

করোনাভাইরাস প্রতিরোধে জরুরি ওষুধ, কিট ও ওষুধের উপাদান আমদানির ক্ষেত্র অগ্রিম আমদানি মূল্য পরিশোধের সীমা ১০ হাজার থেকে বাড়িয়ে ৫ লাখ ডলার করা হয়েছে। সোমবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো এই প্রজ্ঞাপনে বলা হয়েছেÑ এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়াই জরুরি ওষুধ আমদানির ক্ষেত্রে অগ্রিম আমদানি মূল্য ৫ লাখ ডলার পরিশোধ করা যাবে। এক্ষেত্রে রিপেমেন্ট গ্যারান্টি প্রয়োজন হবে না। আগে ১০ হাজার ডলারের বেশি পরিমাণ অগ্রিম পরিশোধের ক্ষেত্রে রিপেমেন্ট গ্যারান্টি প্রয়োজন হতো। বাংলাদেশ ব্যাংক বলছে, করোনাভাইরাসের কারণে জরুরি ওষুধ, কিট এবং ওষুধের উপাদান বাংলাদেশ ব্যাংকের অনুমতি বা রিপেমেন্ট গ্যারান্টি ছাড়াই বেশি পরিমাণে আমদানি করতে পারবে।

উল্লেখ্য, রিপেমেন্ট গ্যারান্টি বা পরিশোধ গ্যারান্টি আমদানিকারক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সংগ্রহ করে থাকে। এই সুবিধা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ