Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের ইন্তেকাল

প্রধানমন্ত্রীর শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১২:৩৭ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সাবেক শিক্ষক, শিল্প-সাহিত্য সমালোচক অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। গতকাল দুপুরে রাজধানীর গুলশানে নিজ বাসভবনে তার মৃত্যু হয়। তিনি বার্ধক্যজনিত নানা রোগে দীর্ঘ সাত মাস ধরে শয্যাশায়ী ছিলেন।

একুশে পদকজয়ী বিশিষ্ট কথাসাহিত্যিক, শিক্ষাবিদ ও গবেষক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মরহুমের ভাতিজা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর উদ্দিন খান মামুন জানান, চাঁদপুরের কচুয়ায় গ্রামের বাড়িতে গতকাল সন্ধ্যায় তাকে দাফন করা হবে।
১৯৩৬ সালের ৯ জানুয়ারি কচুয়ায় জন্ম নেন বোরহানউদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি। পরে এই বিভাগের অধ্যাপক হন। অধ্যাপক বোরহানউদ্দিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বও পালন করেছেন। ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে একুশে পদক পান। এ দেশের সাহিত্য, শিল্প, সমালোচনা, গবেষণার ক্ষেত্রে অন্যতম পথিকৃৎ বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। চিত্র সমালোচনায় তার বিশেষ অবদান অনস্বীকার্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল

২৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন