Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সাভারে দুই পোশাক কারখানা বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার, সাভার : | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ১২:১০ এএম

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাভারে দুইটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। কারখানা খোলা রাখার সরকারি পরামর্শের বাইরে গিয়ে কোন গামের্ন্টস বন্ধের ঘটনা সাভারে এটাই প্রথম।
গতকাল সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের রাজফুলবাড়িয়া এলাকার ভরারীতে অবস্থিত ডার্ড গ্রুপের ‘ডার্ড গার্মেন্টস লিমিটেড’ ও দক্ষিণ শ্যামপুরে একই গ্রুপের ‘দীপ্ত এ্যাপারেলস লিমিটেড’ বন্ধ ঘোষণা করে মালিকপক্ষ মূল ফটকে নোটিশ লাগিয়ে দিয়েছেন। প্রতিষ্ঠান দুটিতে কর্মরত রয়েছেন আট হাজারের বেশি শ্রমিক।

নোটিশে উল্লেখ করা হয়েছে, দেশে করোনাভাইরাসের প্রকোপের কারণে কারখানায় কর্মরত শ্রমিক/কর্মচারীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে গতকাল থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কারখানা বন্ধ থাকবে। বন্ধের সময় সকলকে প্রয়োজনীয় সুরক্ষা বিধি মেনে চলার জন্য বলা হয়।

পরবর্তীতে করোনাভাইরাসের উন্নতি হলে কারখানা খোলার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে এবং সকলকে জানানো হবে।
শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান বলেন, করোনাভাইরাস সংক্রমণ আতঙ্কে সাভারের হেমায়েতপুরে দুইটি তৈরি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তবে শ্রমিকদের পাওনাদি পরিশোধের ব্যাপারে পরবর্তীতে সরকারি নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন মালিকপক্ষ। এছাড়া বন্ধকালীন সময়ে সকল শ্রমিককে চলতি মাসের বেতন পরিশোধ করা হবে বলে কর্তৃপক্ষ তাদের জানিয়েছেন বলে জানান তিনি।

ডার্ড গ্রুপের প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল জানান, স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় বর্তমান পরিস্থিতিতে কারখানা চালু রাখা ঠিক হবে না মনে করেই মালিকপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন। সরকার যেখানে সংক্রমণ ঠেকাতে মানুষকে ঘরে থাকার আহবান জানাচ্ছেন সেখানে কারখানা চালু রাখাটা নিরাপদ মনে করছে না আমাদের কর্তৃপক্ষ। আট হাজার শ্রমিকের বিশাল কর্মযজ্ঞের পরিবেশ থেকে কারো কারো মাধ্যমে এই সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এমন স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনা করেই কারখানা বন্ধ করা হয়েছে।
শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার আউয়াল হোসেন খান জানান, পরিস্থিতির উন্নতি হলে কারখানা খুলে দেয়া হবে বলে জানিয়েছেন মালিকপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ