Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘ মহাসচিবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১২:০৭ পিএম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মহামারী থেকে সংঘাতকবলিত অঞ্চলের বেসামরিক মানুষকে রক্ষায় অবিলম্বে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। নিউইয়র্কে সংস্থাটির সদর দফতরে সোমবার এক ভাষণে তিনি এ আহ্বান জানান। খবর এএফপির।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, সশস্ত্র সংঘাতকে এখন লকডাউনে পাঠানোর এবং আমাদের জীবন রক্ষায় সত্যিকার লড়াইয়ে মনোনিবেশের সময়।

তিনি বলেন, বন্দুকের গর্জন থামান, বোমাবর্ষণ ও বিমান হামলা বন্ধ করুন। সংঘাত বন্ধ থাকলে জীবন রক্ষাকারী ত্রাণ পাঠানোর পথ সুগম হবে। বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭৮ হাজার ছাড়িয়েছে।

মৃতের সংখ্যা পৌঁছেছে ১৬ হাজার ৫১৪ জনে। ১০ বছর ধরে গৃহযুদ্ধকবলিত সিরিয়ায় এই ভাইরাসে প্রথমবারের মতো এক আক্রান্ত শনাক্ত হয়েছে।

এ ছাড়া ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো ও যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানেও মারাত্মক ছোঁয়াচে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

বিশেষজ্ঞ ও কূটনীতিকদের আশঙ্কা– সংঘাতকবলিত দেশগুলোর ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার কারণে ভাইরাসটি মারাত্মক রূপ নিতে পারে। এ কারণে প্রাণঘাতী এ ভাইরাস মোকাবেলায় যুদ্ধবিরতি কার্যকর করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে বললেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ