Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

তালেবান নেতা ঘানি বারাদারের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ১:৩৪ পিএম

আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আফগানিস্তানে এক সংক্ষিপ্ত সফর শেষে ফেরার পথে সোমবার (২৩ মার্চ) কাতারে তালেবান নেতাদের সঙ্গে দেখা করেন তিনি। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মর্গান অরতাগাস জানান, গত মাসে স্বাক্ষরিত শান্তি চুক্তির বাস্তবায়ন নিয়ে তালেবান নেতাদের ওপর চাপ দেন পররাষ্ট্রমন্ত্রী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।
দীর্ঘ ১৮ বছরের আফগান যুদ্ধের ইতি টানতে গত ২৯ ফেব্রুয়ারি তালেবানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী আফগান সরকারের সঙ্গে আলোচনা শুরু করার পূর্বশর্ত হিসেবে তালেবান সদস্যদের মুক্তি দাবি করে গোষ্ঠীটি। তবে এই দাবি মানতে প্রাথমিকভাবে অস্বীকৃতি জানায় আফগান কর্তৃপক্ষ।
এমন প্রেক্ষাপটে আফগান নেতাদের সঙ্গে বৈঠক সেরে ফেরার পথে কাতারের আল উদেইদ বিমান ঘাঁটিতে তালেবান নেতা মোল্লাহ আবদুল ঘানি বারাদারের সঙ্গে সাক্ষাৎ করেন মাইক পম্পেও। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় তালেবানদের মুখ্য আলোচক ছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ