Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

মসজিদে নববিতে জামাত চালু রাখতে পরিচ্ছন্নতাকর্মীদের নামাজ আদায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ২:২৪ পিএম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সতর্কতামূলক সউদী আরবের সমস্ত মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। এরপরেও পবিত্র দুই মসজিদ আল হারামাইনিশ শারিফাইনে স্বল্প পরিসরে নামাজ জারি রয়েছে।
একইসঙ্গে সংশ্লিষ্ট দায়িত্বশীলগণ পবিত্র দুই মসজিদে জামাতের ব্যাপারেও সচেতন রয়েছেন। সেদিকে লক্ষ্য রেখেই মদিনা মুনাওয়ারার মসজিদে নববী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামে পরিচ্ছন্নতাকর্মীদের নিয়ে নামাজ পড়েছেন একজন ইমাম।
গতকাল সোমবার এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়- সেখানে দেখা যায়, একই রকম পোশাক পরিহিত পরিচ্ছন্নতাকর্মীরা একজন ইমামের পিছনে জামাতের সঙ্গে নামাজ আদায় করছেন।
ভাইরাল হওয়ার পরেই নেটিজেনদের প্রশংসায় ভাসছেন ওই ইমাম এবং মুসল্লিরা। দিনরাত আল্লাহর ঘরের খেদমত করলেও এসব কর্মীরা সাধারণত মূল জামাতে নামাজ আদায়ের সুযোগ পান না। সেই হিসেবে তাদের একত্রে মূল জামাতে নামাজ পড়াকে ঐশী সম্মান আখ্যায়িত করেছেন একজন টুইটার ব্যবহারকারী।
আরেকজন মন্তব্য করেছেন, তারা আল্লাহর ঘরের খেদমত করে- এজন্য আল্লাহ তাদের এভাবে সম্মানিত করলেন; মুক্তাদির কাতারে শুধুই পরিচ্ছন্নতাকর্মীরা নামাজ আদায় করেছেন। সুবহানাল্লাহ! (আল্লাহ মহা পবিত্র) মানুষের মধ্য থেকে এরাই তাঁর পছন্দের বান্দা।
সউদীর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো তথ্য অনুযায়ী, দেশটিতে মহামারি ভাইরাসটির থাবায় এখনো কোনো প্রাণহানি না ঘটলেও করোনায় আক্রান্ত হয়েছেন ৫১১ জন। এমন প্রেক্ষাপটে দেশজুড়ে কারফিউ জারির ঘোষণা করেন বাদশাহ সালমান।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৯২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩ লাখ ৩৭ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ১৬ হাজার ছাড়িয়েছে।

 



 

Show all comments
  • hamid ২৪ মার্চ, ২০২০, ২:৪৬ পিএম says : 1
    kono manus ekhono mara zainai. Othocho beta bodmas Salman sob mosjid bondho kore dilo.!!!
    Total Reply(0) Reply
  • Md. Abu Sayed ২৪ মার্চ, ২০২০, ৩:৫৪ পিএম says : 1
    আল্লাহ মহান ।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৪ মার্চ, ২০২০, ৪:৫৫ পিএম says : 1
    আল্লাহ্ কাবা আপনার ঘর অহরহ রহমতের শ্রোতধারার পাক পবিত্র নিরাপদ স্থান। আপনার প্রীয় হাবিব মুহাম্মদ মোস্তফা (সাঃ)পবিত্র নিরাপদ স্থান মদিনা মোবারক পবিত্র ও নিষিদ্ধ স্থানের প্রতিপালক মহান আল্লাহ্ আপনি। বিশ্ব জাহানের কোন শক্তি নাই ক্ষনা পরিমাণ খতি করতে পারবেনা হেরেম এর পবিত্র জায়গার। আজ অতিক্ষুদ্র করোনা ভাইরাস নামের মহামারী বাংলাদেশ সহ সারা পৃথিবীর মানুষ দিশেহারা বন্দি বিশ্ব অবরোধ গজব রহমত রোগ শোক দুনিয়ার প্রতি মুহূর্তে আপনি ঈমানদার দের পরিক্ষা বেঈমান দের শাস্তি দিয়ে থাকেন আল্লাহ্ হাজারো করোনার আক্রান্ত হওয়ার ভয়ে নয়। আপনার জালালিয়াত হতে আপনার রহমত অগ্রগামী আপনার রহমত দয়া হতে বঞ্চিত দেশ জাতি আদম সন্তান ধ্বংস হয়ে যাবে। ঐ ধ্বংসপ্রাপ্ত দলের মাঝে আমি বা আমাদের রেখ না। ইসলামের কঠিন সময়ে প্রীয় নবী(সাঃ) গোলাম গৌওছেপাক আব্দুর কাদের জিলানীর রোহহানী আওলাদ দের ঈমান ইজ্জতের মৃত্যু দিও। জীবন মৃত্যু তকদিরের ভালমন্দ আপনার কুদরতে লিপিবদ্ধ। লৌহ মাহফুজের পবিত্র কোরআনের আইয়াতে শেফার বরকরে প্রীয় নবী(সাঃ) গুনাহগার উম্মতের দের আপনি রক্ষাকরুন হেজাজত করুন। আল্লাহ্ আপনার পবিত্র এই মোবারকে নামেব উছিলায় আল্লাহ্ আপনি রহমানের রাহিম আপনি রাহমানের রাহিম আপনি রাহমানে রাহিম। আমিন আমিন।
    Total Reply(0) Reply
  • Sahih ৩ এপ্রিল, ২০২০, ৯:১৩ এএম says : 0
    তোমাদের নিজেদের প্রতি তোমাদের আজকের এ ক্ষোভ অপেক্ষা আল্লার ক্ষোভ অধিক ছিল, যখন তোমাদেরকে ঈমান আনতে বলা হয়েছিল, অতঃপর তোমরা কুফরী করছিল। কুরআন ৪০ঃ১০ নিশ্চয় তিনি কাফেরদের ভালবাসেন না। কুরআন ৩০ঃ৪৫
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ