Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে কোয়ারেন্টাইনে প্রায় আড়াই হাজার

বরিশাল ও বরগুনা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে নতুন দুই রোগী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ৬:০৯ পিএম

বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল-এর আইসোলেশন ওয়ার্ডে করোনা সন্দেহে দু জনকে ভর্তি করা হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলে মোট ২ হাজার ২৩৪ জন কোয়ারেন্টাইনে রয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। এর মধ্যে গত ২৪ ঘন্টায় ২৩৬ জনকে হোম কোরেন্টাইনে নেয়া হয়েছে। এর আগে বরিশাল ও বরগুনা হাসপাতালে ৩জনকে আইসোলেশন ওয়ার্ডে রাখা হলেও রক্ত পরিক্ষার তাদের দেহে করোনা ভাইরাস-এর উপস্থিতি না পাওয়ায় ছেড়ে দেয়া হয়েছে।
গত এক সপ্তাহে বিদেশ ফেরতদের সম্পর্কে বিশেষ সতর্কতা সহ নজরদারী বৃদ্ধির ফলে দক্ষিণাঞ্চলে প্রতিদিনই হোম কোয়ারেন্টানের সংখ্যা বাড়ছে । তবে একাধীক মহলের মতে, গত ১ মার্চ থেকে বিভিন্ন দেশ থেকে দক্ষিণাঞ্চলে অন্তত দশ হাজার প্রবাসী ফিরেছেন।
এদিকে ২৬ মার্চ সরকার ঘোষিত বিশেষ ছুটি শুরু হবার মুখে মঙ্গলবার দুপুরের আগেই দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী ঢাকা সহ সারা দেশের সড়ক, নৌ ও আকাশ যোগাযোগ বন্ধ করে দেয়ায় সাধারন মানুষ যথেষ্ঠ বিপাকে পড়েছেন। মঙ্গলবার দুপুরের আগেই বরিশাল নৌ টার্মিনাল খালি করে দেয়া হয়েছে। বরিশালের দুটি বাস টার্মিনালও ফাঁকা। আকাশ পথে বরিশালের সাথে আগে থেকেই যোগাযোগ সিমিত ছিল। মঙ্গলবার বিকেল পর্যন্ত দুটি বেসরকারী এয়ারলাইন্স ঢাকার সাথে ফ্লাইট পরিচালনা করলেও বুধবার থেকে সব বন্ধ থাকছে। নভো এয়ার এক সপ্তাহ আগেই ফ্লাইট সংখ্যা একটি হৃাস করেছিল। বিমান ফ্লইট বন্ধ রয়েছে ১৮ মার্চ থেকে।
এদিকে করেনা আতংকে এখনো সমগ্র দক্ষিণাঞ্চলের মানুষ। বরিশাল মহানগরী সহ সব জেলা শহরগুলো প্রায় ফাঁকা। অতিজরুরী প্রয়োজন ছাড়া কেউ রাস্তায় নামছেন না। রাস্তাঘাটে জনমানুষের সাথে যানবাহনও অতি সিমিত। তবে হাট বাজারগুলোতে ক্রেতাদের ভীড় ছিল যথেষ্ঠ। সকলেই ‘২৬ মার্চের পরে সব বন্ধ হয়ে যাবে’ ভেবে বাড়তি নিত্য পন্য কিনে রাখছেন। ফলে মঙ্গলবার বরিশাল মহানগরী ফাঁকা থাকলেও ভীড় ছিল বড়বাজার, পেয়াঁজপট্টি ও চালের আড়তÑ ফরিয়াপট্টি এলাকায়।
বাজারে নিত্যপণ্য সংকট মোকাবেলায় টিসিবি বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলে ভোজ্যতেল, চিনি ও মুসর ডাল বিক্রী শুরু করেছে। ৩১ মার্চ পর্যন্ত এ কার্যক্রম চলবে বলে জানা গেছে। তবে অতি সিমিত পয়েন্টে এসব পণ্য বিক্রী হওয়ায় সেখানে ব্যাপক জনসমাগম হচ্ছে। দীর্ঘক্ষণ লাইনে দাড়িয়ে ক্রেতাদের এসব পণ্য কিনতে হচ্ছে। বরিশাল মহানগরীর মাত্র ১০টি পেয়েন্টে টিসিবি’র পণ্য বিক্রী হচ্ছে।
করেনা প্রতিরোধে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে সেনা বাহিনী অবস্থান নিতে শুরু করেছে। বুধবার থেকে সেনা বাহিনী জেলা প্রশাসনের সাথে মাঠে নামবে বলে আশা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ