Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

করোনা প্রতিরোধে চলছে জনসচেতনতা কার্যক্রম

অভ্যন্তরীণ ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ১২:১০ এএম

করোনাভাইসরাস প্রতিরোধে দেশব্যাপী জনসচেতনামূলক কার্যক্রম চলছে। চলছে করোনা প্রতিরোধে সচেতনামূলক প্রচারপ্রত্র বিলি, লিফলেট, হ্যান্ড গ্ল্যাবস, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-
তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কুমিল্লার তিতাস উপজেলা প্রাশাসন নানা উদ্যোগ গ্রহণ করেছে। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার বিভিন্ন হাট বাজারে জনসচেতনতামূলক লিফলেট, মাস্ক বিতরণ, উপজেলা কমপ্লেক্সে, থানা ভবন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ভেসিন স্থাপন করাসহ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন উপজেলার সর্বস্তরের জনগণকে।
তারই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার সকালে উপজেলার গাজীপুর সরকারি খান মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে মাস্ক বিতরণ করেন এবং বলরামপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে যানবাহনে চলাচলকারী যাত্রীদের মাঝে স্প্রে করেন এবং করোনা সংক্রমণ এড়াতে মাইকিং করে সর্বস্তরের জনগণকে সচেতন হতে এবং নিয়ম মেনে চলার আহŸান করেন প্রশাসন।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. পারভেজ হোসেন সরকার, নির্বাহী অফিসার মোছাম্মৎ রাশেদা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) রুবাইয়া খানম, ওসি সৈয়দ আহসানুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সরফরাজ, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মান্নান ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান ফরহাদ আহম্মেদ ফকির, বলরামপুর ইউপি চেয়ারম্যান মো. নুর নবী ও গাজীপুর সরকারি খাঁন মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আব্দুল বাতেন প্রমুখ।
এদিকে তিতাসে শক্তি ফাউন্ডেশনের উদ্যোগে করোনাভাইরাস প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। গত সোমবার পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় মজিদপুর ইউনিয়নের দরিদ্র পরিবার সমূহের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। উক্ত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. ফারুক মিয়া সরকার। এ সময় আরো উপস্থিত ছিলেন, শক্তি ফাউন্ডেশনের রিজিয়ন হেড মাকসুদুর রহমান, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মো. আজাহারুল ইসলাম প্রমুখ। ইউপি চেয়ারম্যান ফারুক মিয়া সরকার হ্যান্ড স্যাটিাইজার বিতরণে শক্তি ফাউন্ডেশনের সমৃদ্ধি কর্মসূচির উদ্যোগের প্রশংসা করেন এবং করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা মূলক পরামর্শ দেন।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের মধুখালী প্রেসক্লাবের উদ্যোগে প্রাণঘাতি বিশ্বব্যাপী করোনাভাইসরাস প্রতিরোধে করণীয় সচেতনামূলক প্রচারপত্র বিতরণ করেছেন। গতকাল মঙ্গলবার সকালে মধুখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজল বসুর নেতৃত্বে মধুখালী রেলগেট এলাকায় করোনাভাইরাস প্রতিরোধে করণীয় গনসচেতনার লক্ষে দোকান, পথচারী বাস-ট্রাক ইজিবাইকসহ হাতে হাতে প্রচারপত্র বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, মধুখালী প্রেসক্লাবের নির্বাহী সদস্য মো. নজরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক একেএম ইলিয়াস সিদ্দিকী, যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান হেলাল, সাংগঠনিক সম্পাদক এসএম আবুল বাশার, দফতর সম্পাদক সালেহিন সোয়াদ সাম্মী, সদস্য মো. মফিজুর রহমান মুবিনসহ প্রমুখ।
সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, সোনাগাজী পৌরসভার মেয়র অ্যাড. রফিকুল ইসলাম খোকনের উদ্যোগে করোনাভাইরাস প্রতিরোধে সাতশ’ পৌর নাগরিকের মাঝে মাস্ক, হ্যান্ড গø্যাবস ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন। গত সোমবার বিকালে সোনাগাজী পৌর শহরের জিরো পয়েন্টে তিনি জনসচেতনতা সৃষ্টির লক্ষে এসব সামগ্রী বিতরণ করেন।
ওই সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উৎপল দাস, সোনাগাজী বাজার বণিক সমিতির সভাপতি মো. নূর নবী, পৌর আ.লীগের সভাপতি সেলিম পাটোয়ারি, সাধারণ সম্পাদক আবু তৈয়ব বাবুল, মুক্তিযোদ্ধা আবুল কালাম মিয়া, পৌর সচিব খান মোহাম্মদ ফারাবিসহ পৌর কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে মেয়র পৌরসভা মিলনায়তনে সাংবাদিক, ব্যবসায়ী, মুক্তিযোদ্ধা, শিক্ষক, রাজনৈতিক নেতা ও কাউন্সিলরদের সাথে জনসচেতনতামূলক মতবিনিময় সভা করেন। সভায় তিনি সরকারিভাবে সকল নির্দেশনা মেনে চলার জন্য পৌরবাসীসহ আগত প্রবাসী বাংলাদেশিদের মেনে চলার অনুরোধ করেন। এ দিকে গতকাল মঙ্গলবার সকাল থেকে সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার অজিব দেব এর নের্তৃত্বে উপজেলার বিভিন্ন হাট বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অসাধু দোকানিদের কাছ থেকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, গত সোমবার দাউদকান্দির মেঘনা-গোমতী টোলপ্লাজায় করোনাভাইরাস সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য বিভিন্ন গাড়ির ড্রাইভারদেরকে মাস্ক পরিয়ে দেন কুমিল্লা উত্তর জেলা জাতীয় শ্রমিক লীগের সভাপতি ও দাউদকান্দি পৌরসভার প্যানেল মেয়র জনাব মো. রকিব উদ্দিন রকিব।
রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, রাউজান উত্তরসর্তা দরগাহ বাজারের ব্যবসায়ীদের পরিস্কার পরিচ্ছন্ন ও করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করেছেন হলদিয়া ইউনিয়নের ইউপি সদস্য নাসির উদ্দিন সিকদার ও বাজার ব্যবস্থাপনা কমিটির সেক্রেটারি মুহাম্মদ জামাল উদ্দিন কোম্পানি। গত সোমবার বিকালে প্রতিটি দোকানে গিয়ে ব্যবসায়ীসহ সকল ক্রেতা সাধারনকে তাঁরা বিভিন্ন বিষয়ে অবহিত করে বলেন, নিজে সচেতন হবেন এবং অপরকে সচেতন করবেন। এসময় বাজারের ব্যবসায়ী ডাক্তার ফরিদ, মাস্টার তৌফিক, শাহাবু সওদাগরসহ অনেকে সাথে ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইসরাস

২৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ