Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

অপ্রমাণিত ওষুধগুলো ‘ঈশ্বরের উপহার’ হতে পারে : ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ৯:১৫ পিএম

অপ্রমাণিত ওষুধগুলোয় মাত্রাতিরিক্ত আশাবাদী হওয়ার ঝুঁকির ব্যাপারে বিজ্ঞানীদের সতর্কতা সত্তে¡ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বলেছেন যে, করোনভাইরাসের চিকিৎসা নিয়ে তদন্তাধীন নতুন ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধগুলি ‘ঈশ্বরের দেয়া উপহার’ হতে পারে।
ট্রাম্প গত সপ্তাহে ঘোষণা করেছিলেন যে, কোভিড-১৯ রোগীদের সহায়তার জন্য ফ্রান্স এবং চীনের প্রাথমিক প্রণালী অনুসরণ করে প্রস্তুত ওষুধগুলি একটি যৌগিক হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইন অ্যাক্সেস নাটকীয় পর্যায়ে উন্নয়নে তার প্রশাসন কাজ করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌসিসহ অনেক বিজ্ঞানীই ছোট পরীক্ষার পর বৃহত্তর ক্লিনিকাল ট্রায়ালকে বৈধতা না দেয়া পর্যন্ত জনগণকে সতর্ক থাকার আহŸান জানিয়েছেন। তবে সোমবার হোয়াইট হাউসের এক প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প এ জাতীয় কোনও ওষুধের পরিচয় তুলে ধরেননি।
তিনি বলেন, ‘ আমি মনে করি হাইড্রোক্সিক্লোরোকুইন এবং জেড-পাক সংমিশ্রণ হিসাবে সম্ভবত খুব সুন্দর দেখাচ্ছে’।
অসুস্থ রোগী ড্রাগ নেয়ার পরে সুস্থ হয়ে ওঠার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, ‘সত্যিকারের সম্ভাবনা রয়েছে যে, এটা প্রভ‚ত প্রভাব ফেলতে পারে, ঈশ্বরের কাছ থেকে এটি একটি উপহার হতে পারে, যদি এটি কাজ করে তবে এটি একটি বড় গেম চেঞ্জার হতে পারে’।
ওষুধকে নিয়ে মাত্রাতিরিক্ত আশাবাদী হওয়ায় বৈজ্ঞানিক স¤প্রদায়ের কেউ কেউ ট্রাম্পের সমালোচনা করেছেন। তাদের বক্তব্য, আমেরিকানদের লুপাস এবং রিউমাটয়েড আথ্রাইটিসের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সঙ্কট তৈরি করতে পারে, যার জন্য ওষুধগুলো অনুমোদিত।
গৌণ ব্যাকটিরিয়া সংক্রমণ পরিষ্কার করার জন্য ব্যবহহৃত অ্যান্টিবায়েটিককে গতকাল নিউইয়র্কে একটি ক্লিনিকাল ট্রায়াল শুরু করার কথা যা হাইড্রোক্সিক্লোরোকুইন আক্রান্ত রোগীদের সাথে অ্যাজিথ্রোমাইসিনকেও একই সাথে ব্যবহার করা হবে।
পৃথকভাবে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘোষণা করেন যে, এই সপ্তাহে অসুস্থতার জন্য স্ব-প্রশাসিত অনুনাসিক সোয়াব পরীক্ষা করা হবে, ফলে অতিরিক্ত স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর ভারের কিছুটা হ্রাস হবে।
বর্তমানে পরীক্ষাটি স্বাস্থ্যসেবা কর্মীদের দ্বারা ব্যক্তিগত প্রতিরক্ষামূলক গিয়ার পরিহিত যা স্বল্প সরবরাহ করছে।
জন হপকিন্স বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত একটি ট্র্যাকারের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে ৪০ হাজারেরও বেশি রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৫শ’ জনের। সূত্র : এএফপি।



 

Show all comments
  • Mohamed Bin Saif ২৫ মার্চ, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    উনি নিজের দেশের জনগণের জন্য যতটুকু চিন্তিত এরকম প্রেসিডেন্ট বা প্রধনমন্ত্রী বাঙালিদের থাকলে আজ না খেতে মরতে হত না! আপাতত ট্রাম্পের সমালোচক বাঙালিদের নিজের দেশ দেখুন আগে সাথে ওদেরও কাজে লাগান করা করোনা ভ্যাকসিন স্বপ্নে করোনা এর সাক্ষাৎকারে আবিষ্কার করেছেন!
    Total Reply(0) Reply
  • Abir Ahmed ২৫ মার্চ, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    ট্রাম্পের ফাকা বুলি আর কাজে আসতেছে না।করোনা নিয়ে খেলা যা দেখানো র চিনই দেখাবে
    Total Reply(0) Reply
  • Israt Afzal ২৫ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    ড্রোনাল ট্রাম্প কে বাংলাদেশের কেম্বাস্যারের ঔষধ খাওয়াতে হবে,তা হলে ঠিক হয়ে যাবে,
    Total Reply(0) Reply
  • Md Kawsar Patwary ২৫ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    ট্রাম্পকে আগে খাওয়ানো উচিত।
    Total Reply(0) Reply
  • Sheshadri Chowdhury ২৫ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    এটা ট্রাম্প নয় সারা বিশ্বের ডাক্তাররাই বলেছে। ফ্রান্সে ম্যালেরিয়ার ওষুধ প্রয়োগ করে করোনা রোগীদের সুস্থ করা গেছে। আর এটাতে খুব একটা ক্ষতির সম্ভবনাও নেই। তবে এটাতে আরও রিসার্চ দরকার। যেহেতু ভাইরাসটার বয়স মাত্র ৩মাস। তাই WHO এখনই কোন সিদ্ধান্তে আসতে চাইছে না।
    Total Reply(0) Reply
  • Mahbub Ullah ২৫ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    চিকিৎসার জন্য ডাক্তার এর পরামর্শ নিন প্রেসিডেন্ট এর নয়
    Total Reply(0) Reply
  • Sobuz Al Setu ২৫ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    ভাই এই আজব প্রাণীটাকে কেউ চিড়িয়াখানায় রাখার ব্যবস্থা করেন।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আসিফ ইসলাম ২৫ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    কাজ একটা করলে আর কিছু করতে হত না,বিদেশফেরত সবাইকে আইসোলেটেড করলে দেশ ১০০% নরমাল থাকতে পারত,সরকারের এক ভুলে হাজার টা স্টেপ নিতে হচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড ট্রাম্প

৩০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ