Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা শনাক্ত কিট পেলো চট্টগ্রাম : জট খুললো-অবশেষে স্বস্তি

শফিউল আলম | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ২:০৬ পিএম | আপডেট : ২:২৯ পিএম, ২৫ মার্চ, ২০২০

আজ কাল পরশু এভাবে অপেক্ষার পর 'করোনাভাইরাস শনাক্তকরণ কিট'

চট্টগ্রাম পেলো অবশেষে। আপাতত কিছুটা হলেও এলো স্বস্তি। একটু আগেই আজ বুধবার দুপুরে করোনা শনাক্তের কিটগুলো ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছালো বলে জানান স্বাস্থ্য কর্মকর্তাগণ।

এরজন্য গতকাল মঙ্গলবার শেষ পর্যন্ত উদ্যোগ নিয়েছিলেন চট্টলবীর মরহুম মহিউদ্দীন চৌধুরীর পুত্র চট্টগ্রাম নগরীর কোতোয়ালি আসনের সংসদ সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

করোনাকরোনাভাইরাস শনাক্তের কিট চট্টগ্রাম এসে পৌঁছার ফলে শহরতলির ফৌজদারহাট বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এ করোনা পরীক্ষা নিরীক্ষা এখন থেকেই শুরু করা সম্ভব হবে।

বিআইটিআইডি পরিচালক অধ্যাপক ডা. এম এ হাসান চৌধুরী এবং হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদও সাংবাদিকদের কাছে একথা জানান।
অবশ্য দুপুর পর্যন্ত কি পরিমাণ টেস্ট কিট এসেছে তা জানা যায়নি।

বিআইটিআইডিকেই চট্টগ্রামে করোনায় চিকিৎসার উপযোগী করে পুরোপুরি প্রস্তুত রাখার জন্য সরকারের তরফ থেকে আগেই সিদ্ধান্ত নেয়া হয়।
বিআইটিআইডি হাসপাতালের সহযোগী অধ্যাপক ও ফোকাল পারসন ডা. মামুনুর রশীদ বলেন, কিট হাসপাতালে এসেছে। আমরা পরীক্ষামূলক কাজ শুরু করে দিয়েছি।
এরআগে '৪৮ ঘণ্টার মধ্যে' চট্টগ্রামে কিট আসার কথা ছিল। পরে বিআইটিআইডি মাইক্রোবায়োলজি বিভাগের একজন অধ্যাপক এবং দুইজন টেকনিশিয়ান প্রশিক্ষণের জন্য ঢাকায় যান। তারা মঙ্গলবার কিট নিয়ে ফেরার কথা ছিল। তবে শুধুই প্রশিক্ষণ নিয়েই চট্টগ্রামে ফিরেন খালি হাতে।

এ অবস্থায় নানামুখী অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল মঙ্গলবার দেখা করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেকের সঙ্গে। তিনি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের সঙ্গেও কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী ও মহাপরিচালক নওফেলকে বুধবার থেকে চট্টগ্রামে করোনা শনাক্তকরণ শুরু হবে বলে নিশ্চিত করেন।
তাছাড়া প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়াও স্বাস্থ্য অধিদফতরে এ বিষয়ে কথা বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ