Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রে ১৫ লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ৩:৩৯ পিএম

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে লকডাউনে থাকা সাধারণ মানুষের সাহায্যে ২ ট্রিলিয়ন ডলার (১৫ লাখ কোটি টাকা প্রায়) প্রণোদনা প্যাকেজ ঘোষণা করল যুক্তরাষ্ট্র। বুধবার (২৫ মার্চ) ট্রাম্প প্রশাসন ও সিনেট প্রণোদনা প্যাকেজটির বিষয়ে ঐকমত্যে পৌঁছায়। এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় প্রণোদনা প্যাকেজ।

যুক্তরাষ্ট্রের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৯ শতাংশের সমান এই প্যাকেজটি দেশটির দরিদ্র মানুষ, চিকিৎসা ব্যবস্থা ও ব্যবসায় প্রতিষ্ঠানের সহায়তায় ব্যয় করা হবে। তহবিলের অর্ধেক বা ১ ট্রিলিয়ন ডলার করোনার আঘাতে আর্থিক সঙ্কটে পড়া কোম্পানিগুলোকে উদ্ধারে ব্যয় করা হবে।

যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র ব্যবসাগুলোকে সহায়তা হিসেবে দেওয়া হবে ৩শ বিলিয়ন ডলার, স্থানীয় প্রশাসনের জন্য ১৫০ বিলিয়ন ডলার এবং হাসপাতালগুলোর জন্য বরাদ্দ দেওয়া হবে ১৩০ বিলিয়ন ডলার। এদিকে প্রণোদনা প্যাকেজ নিয়ে অগ্রগতির সম্ভাবনার মুখে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে বড় ধরনের উল্লম্ফন ঘটেছে। ইতিবাচক প্রভাব দেখা গেছে ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশের বাজারেও। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন