Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিদ্দিকুরের হাতেই লাল-সবুজ পতাকা

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ব্রাজিলে আসন্ন রিও অলিম্পিক গেমসের মার্চপাস্টে বাংলাদেশ দলের পতাকা বহন করবেন কৃতী গলফার সিদ্দিকুর রহমান। যিনি প্রথম বাংলাদেশী হিসেবে অলিম্পিকে সারসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন। গতকাল এ তথ্যটি জানান বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) দায়িত্বশীল এক কর্মকর্তা। বিষয়টি সিদ্দিকুরকে জানালে তিনি মুঠোফোনে ইনকিলাবকে বলেন, ‘সত্যিই আমি ভাগ্যবান। লাল-সবুজ পতাকা হাতে আমি অলিম্পিক স্টেডিয়ামে হাঁটছি, এ দৃশ্য কল্পনা করতেও গর্বে মাথা উঁচু হয়ে যায। আমি গর্বিত অলিম্পিকের মতো এতো বড় আসরে দেশের পতাকা বহন করার সুযোগ পেয়ে। এর চেয়ে বড় পাওনা আর কি হতে পারে।’
দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে গলফ খেলছেন সিদ্দিকুর রহমান। ২০০৫ সাল পর্যন্ত অ্যামেচার গলফার হিসেবে এশিয়ায় ১২টি ইভেন্টে শিরোপা জিতেছেন তিনি। যার মধ্যে বাংলাদেশে পাঁচটি, দু’টি করে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপাল এবং একবার ভারতে শিরোপা জেতেন। ২০০৬ সালে পেশাদার গলফ জগতে প্রবেশ করেন সিদ্দিকুর। অংশ নেন ভারতের প্রফেশনাল গফল ট্যুরে। এরপর কেবলই এগিয়ে যাওয়ার পালা পাঁচ ফুট পাঁচ ইঞ্চি উচ্চতার এই গলফারের। ক্যারিয়ারে দুটি এশিয়ান ট্যুরের ট্রফিও জেতেন ১৯৮৪ সালে জন্ম নেয়া সিদ্দিকুর। ২০১০ সালের ১ আগস্ট ব্রুনাই ওপেন এবং ২০১৩ সালের ১০ নভেম্বর ভারতের হিরো ইন্ডিয়ান ওপেন এশিয়ান ট্যুর শিরোপা জেতেন তিনি। প্রথম পেশাদার গলফার হিসেবে লাল-সবুজের পতাকা ওড়ান বিদেশে। একসময় ‘বাংলার টাইগার উডস’ নামেও আখ্যায়িত হন। নিজ যোগ্যতায় এবার রিও অলিম্পিকে প্রথম বাংলাদেশী হিসেবে সরাসরি খেলার সুযোগ করে নেন। তাই তো বিওএ তার হাতেই তুলে দিচ্ছে দেশের পতাকা। সবকিছু ঠিক থাকলে রিও অলিম্পিকের মার্চপাস্টে লাল-সবুজ পতাকা হাতে সিদ্দিকুরকেই দেখা যাবে বাংলাদেশ দলের অগ্রভাগে।  
এর আগে ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিক গেমসে অ্যাথলেট সাইদুর রহমান ডন, ১৯৮৮ সালে সিউল অলিম্পিকে অ্যাথলেট শাহ আলম বাংলাদেশের পতাকা বহন করেছিলেন।
তারপর অলিম্পিক গেমসের চার আসরে বাংলাদেশের পতাকা বহনের কৃতিত্ব পান শুটাররা। ১৯৯২ সালে বার্সেলোনায় শুটার কাজী শাহানা পারভীন, ১৯৯৬ সালে আটলান্টায় শুটার সাইফুল আলম রিংকি, ২০০০ সালে সিডনিতে শুটার সাবরিনা সুলতানা, ২০০৪ সালে শুটার আসিফ হোসেন খান লাল-সবুজের পতাকা বহন করেন। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে সাঁতারু রুবেল রানা এবং সর্বশেষ ২০১২ সালে লন্ডন অলিম্পিকে আরেক সাঁতারু মাহফিজুর রহমান সাগর গেমসের মার্চপাস্টে বহন করেন বাংলাদেশের পতাকা।
শেহজাদের ব্যাটে আফগানদের জয়
স্পোর্টস ডেস্ক : ডাহাতি উদ্বোধনী ব্যটসম্যান মোহাম্মদ শেহজাদের ৬৬ রানের মূল্যবান ইনিংসের ওপর ভর করে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৯ রানে হারিয়েছে আফগানিস্তান।
বেলফাস্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে পরশু টস হেরে প্রথমে ব্যাট করে শেহজাদ ও নাজিবুল্লাহ জাদরানের জোড়া ফিফটির কল্যাণে ৪৯.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান করতে সক্ষম হয় আফগানিস্তান। শেহজাদের ইনিংসটি ছিল ৭৯ বলে ৮টি চার ও ১টি ছক্কায় সাজানো। নাজিবুল্লাহ জাদরান ৬১ বলে ৬টি চার ও দুটি ছক্কায় করেন ৫৯ রান। আইরিশদের পক্ষে সেরা বোলার ম্যাকক্যাথে। ৫৯ রান খরচায় ৪ উইকেট দখলে নেন তিনি। জবাবে মাত্র ১৪ ওভারে ৭১ রানের দুর্দান্ত উদ্বোধণী জুটি গড়া সত্ত্বেও ৪৮.২ ওভারে আয়ারল্যান্ডের ইনিংস গুটিয়ে যায় ২১১ রানে। আইরিশদের পক্ষে সর্বোচ্চ ৬২ রান করেন এডমন্ড জয়েস।  আফগানিন্তানের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন মোহাম্মদ নবী ও রশিদ খান। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আফগানরা। বৃষ্টির কারণে প্রথম ম্যাচ পরিত্যক্ত হয়। একই মাঠে আজ অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিদ্দিকুরের হাতেই লাল-সবুজ পতাকা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ