Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

আত্মঘাতী হামলায় আফগানিস্তানে ২৫ শিখ নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ৫:৪৭ পিএম | আপডেট : ৮:২৫ পিএম, ২৫ মার্চ, ২০২০

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিখ ধর্মাবলম্বীদের একটি স্থাপনায় অজ্ঞাত বন্দুকধারী ও আত্মহত্যা বোমা হামলাকারীদের হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। বুধবার কাবুলে এই হামলা হয়েছে জানিয়ে দেশটির সরকার বলছে, নিরাপত্তাবাহিনীর অভিযানে সব হামলাকারীও নিহত হয়েছেন।-রয়টার্স

এই হামলার পর আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে অভিযান পরিচালনা করেছেন এবং তারা সব হামলাকারীকে হত্যা করেছেন। তবে ওই হামলায় ঠিক কতজন অংশ নিয়েছিল সেব্যাপারে বিস্তারিত কোনও তথ্য দেননি ওই কর্মকর্তা।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ধর্মীয় ওই স্থাপনায় হামলায় ২৫ জন নিহত হয়েছেন। এছাড়া হামলায় আহত হয়েছেন অন্তত ৮ জন। এছাড়া ওই ভবন থেকে আরও ৮০ জনকে উদ্ধার করা হয়েছে।

তালেবানের সঙ্গে আফগান সরকার শান্তি চুক্তিতে পৌঁছাতে এবং সমঝোতায় একটি দল গঠন করতে ব্যর্থ হওয়ায় দেশটির সরকারকে যুক্তরাষ্ট্র সরকার ১ বিলিয়ন ডলার সহায়তা বাতিলের ঘোষণা দেয়ার একদিন পর এই হামলার ঘটনা ঘটেছে।

এর আগে, পার্লামেন্টে দেশটির শিখ সম্প্রদায়ের প্রতিনিধি নরেন্দর সিং খালসা বলেন, কাবুলের ধর্মশালায় আত্মঘাতী তিন বোমা হামলাকারী প্রবেশ করে বিস্ফোরণ ঘটিয়েছে। ধর্মশালায় উপাসনার জন্য শত শত মানুষের উপস্থিতি লক্ষ্য করে বন্দুকধারীরা নির্বিচার গুলি চালিয়েছে।

দক্ষিণ এশিয়াজুড়েই শিখ ধর্মাবলম্বীরা প্রায়ই হামলার শিকার হয়ে আসছেন। টুইটারে তালেবানের একজন মুখপাত্র কাবুলের ওই হামলার দায় অস্বীকার করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ