Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

অ্যাসটেরিক্সের চিত্রশিল্পী ইউদেরজ়োর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২০, ৫:৫২ পিএম

মারা গেলেন কালজয়ী কমিক সিরিজ অ্যাসটেরিক্সের চিত্রশিল্পী আলব্যের ইউদেরজ়ো। ফ্রান্সের নাগরিক ইউদেরজোর বয়স হয়েছিল ৯২। পারিবারিক সূত্রের খবর, ঘুমের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তিনি।

বেশ কিছু বছর আগে এক সাক্ষাতকারে ইউদেরজ়ো জানিয়েছিলেন অ্যাসটেরিক্সের জন্মকথা। সেটা ১৯৫৯ সাল। কার্টুনের দুনিয়া তখন দাপিয়ে বেড়াচ্ছে মার্কিন সুপারহিরো আর বেলজিয়ামের সাংবাদিক তরুণ টিনটিন। ফ্রান্সের এক পত্রিকার সম্পাদক চাইলেন বাচ্চাদের জন্য একেবারে নতুন একটা চরিত্র তৈরি করতে। ভার পড়ল চিত্রশিল্পী আলব্যের ইউদেরজ়ো ও তার বন্ধু রেনে গোচিনির উপরে। শর্ত ছিল, চরিত্রটিকে হতে হবে একেবারে নতুন, ফ্রান্সের ঐতিহ্যবাহী। সেখান থেকেই ইউদেরজ়োর বারান্দায় এক পড়ন্ত বিকেলে জন্ম হল অ্যাসটেরিক্সের। ইউরোপের ইতিহাস ঘেঁটে দুই বন্ধু মিলে তৈরি করলেন গল যোদ্ধাদের জয়গাথা।

লৌহযুগে ইউরোপের রোমান সভ্যতা ও রোমের গল জাতির যোদ্ধাদের গল্প নিয়ে অ্যাসটেরিক্সের পথচলা শুরু। রেনে গোচিনির তুখোড় ও সরস গল্প প্রাণ পেয়েছিল ইউদেরজ়োর ছবিতে। যুদ্ধবাজ অ্যাসটেরিক্স ও তার পরাক্রমী বন্ধু ওবেলিক্সকে নিয়ে লেখা সিরিজটি বিশ্ব জুড়ে বিপুল জনপ্রিয়তা পায়। ১৯৭৭-এ মারা যান গোচিনি। তবে অ্যাসটেরিক্স আর ওবেলিক্সের বীরগাথা থেমে যায়নি। ছবির পাশাপাশি এ বার গল্পের জাল বোনাও শুরু করেন ইউদেরজ়ো। এখনও পর্যন্ত কোটি কোটি কপি বিক্রি হয়েছে অ্যাসটেরিক্সের। অন্তত বারোটি ভাষায় অনুদিত হয়েছে সিরিজটি। প্রচুর গল্প জীবন্ত হয়ে উঠেছে রুপোলি পর্দায় আর কার্টুনে। নতুন মালিকানায় গত অক্টোবরেও প্রকাশিত হয়েছে অ্যাসটেরিক্সের সাম্প্রতিকতম বইটি। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

২৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ