Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বনীতি ও পরিবেশের কারণে এসডিজি বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে -দেবপ্রিয়

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, জাতিসংঘের গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। এ লক্ষ্যে দেশগুলো প্রস্তুতিও নিয়েছে। কিন্তু বর্তমান বিশ্বের নীতি ও পরিবেশের সঙ্কট জাতীয় পর্যায়ে এর কার্যকর বাস্তবায়নকে বাধাগ্রস্ত করছে।
এসডিজি বাস্তবায়ন পর্যবেক্ষণে গঠিত সর্বোচ্চ সংস্থা জাতিসংঘের হাই-লেভেল পলিটিক্যাল ফোরামের (এইচএলপিএফ) বার্ষিক সভার উদ্বোধন অধিবেশনে গত সোমবার তিনি এসব কথা বলেন। সিপিডি গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়। ২০১৫ সালের সেপ্টেম্বরে ‘এজেন্ডা ২০৩০’ গৃহীত হওয়ার পর এটিই বিষয়টির ওপর জাতিসংঘের প্রথম বার্ষিক পর্যালোচনা সভা।
ওই সভায় দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বেশিরভাগ দেশই ইতোমধ্যে তাদের জাতীয় উন্নয়ন কর্মপরিকল্পনার সঙ্গে এসডিজির লক্ষ্যসমূহ সমন্বয় করে নিয়েছে। তবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা, আর্থিক সম্পদের প্রাপ্যতা ও তথ্য-উপাত্তের সহজলভ্যতার ক্ষেত্রে তারা বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। একই সঙ্গে আন্তর্জাতিক অর্থনীতিও বর্তমানে দুর্বল প্রবৃদ্ধি, ক্রমবর্ধমান বৈষম্যের মধ্যে রয়েছে। আর পৃথিবী শান্তি ও নিরাপত্তা ঝুঁকির নেতিবাচক পরিস্থিতি মোকাবিলা করছে।
সিপিডির বিশেষ ফেলো জাতীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়নে বিশ্ব অর্থনৈতিক নীতির ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।
এর আগে সভায় জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে ২০১৬ এসডিজির অগ্রগতি বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন সংস্থার অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল উ হংবো। এতে তিনি নতুন বৈশ্বিক এজেন্ডা এসডিজি বাস্তবায়নে রাজনৈতিক নেতৃত্বের ভূমিকার ওপর জোর দেন।
উদ্বোধন অধিবেশনের আরেক নির্ধারিত আলোচক জাতিসংঘের ফ্রেমওয়ার্ক ফর ক্লাইমেট চেঞ্জের (ইউএনএফসিসি) সাবেক নির্বাহী সচিব ক্রিশ্চিয়ানা ফিগেরেস তার বক্তব্যে এজেন্ডা ২০৩০ বাস্তবায়ন শুরুর ক্ষেত্রে মজবুত ভিত্তি-কাঠামোর প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।
অধিবেশনে সভাপতিত্ব করেন জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের সভাপতি ওহ ঝুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বনীতি ও পরিবেশের কারণে এসডিজি বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে -দেবপ্রিয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ