Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পুঁজিবাজারে সূচক ও লেনদেনে মিশ্র প্রবণতা

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনে মিশ্র প্রবণতা লক্ষ করা গেছে। ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক কমেছে ৬ পয়েন্ট। আর সিএসইতে সিএসসিএক্স সূচক বেড়েছে ৪ পয়েন্ট।
এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৪১৬ কোটি ৮৬ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪১৬ কোটি ১৪ লাখ টাকা। সুতরাং গত কার্যদিবসের চেয়ে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে মাত্র ৭২ লাখ টাকা মাত্র। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৮৬ কোটি ৮৬ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৯৪ কোটি ১১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৭ কোটি ২৫ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৩৮ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ৬৫ পয়েন্ট কমে ১ হাজার ১১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ৪ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৬ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১৫৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫৬টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑডিবিএইচ, অ্যাকমি ল্যাবরেটরিজ, শাহজিবাজার পাওয়ার, তিতাস গ্যাস, কাশেম ড্রাইসেল, আমান ফিড, ব্র্যাক ব্যাংক, মবিল যমুনা, লাফার্জ সুরমা সিমেন্ট এবং স্কয়ার ফার্মা। অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩০ কোটি টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ২২ কোটি ০৩ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে শেয়ার লেনেদেন বেড়েছে ৭ কোটি ৯৭ লাখ টাকার বেশি। এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৪ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৭১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯২৫ পয়েন্টে অবস্থান করছে। তবে সিএসই-৫০ সূচক ০ দশমিক ০৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৬ দশমিক ২১ পয়েন্ট কমে ১২ হাজার ৮৭০ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ৯৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑহাইডেলবার্গ সিমেন্ট, অ্যাকমি ল্যাবরেটরিজ, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, ফার কেমিক্যাল, তিতাস গ্যাস, ন্যাশনাল ফিড, ইসলামী ব্যাংক এবং জিপিএইচ ইস্পাত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে সূচক ও লেনদেনে মিশ্র প্রবণতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ