Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

নিজেকে সর্বকালের সেরা দাবী পেলের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

এক দশক ধরে ফুটবল বিশ্বে আধিপত্য ধরে রেখেছেন মেসি ও রোনালদো। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি ব্যালন ডি’অর জিতেছেন রেকর্ড ছয়বার আর রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেওয়া রোনালদো পাঁচবার। দুজনের অর্জনের তালিকায় আছে আরও অনেক ব্যক্তিগত ও দলীয় সাফল্য। তবে স¤প্রতি এক ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সেরার প্রশ্নে পেলে কিছুটা হলেও এগিয়ে রাখলেন রোনালদোকে। তবে সর্বকালের সেরা নিয়ে পুরোনো প্রশ্নের জবাবে অবশ্য নতুন কিছু বলেননি ব্রাজিলিয়ান কিংবদন্তি। তার কাছে সর্বকালের সেরা তিনি নিজেই।

তিনবার বিশ্বকাপজয়ী সাবেক এ ফরোয়ার্ড ইউটিউব চ্যানেল ‘পিলহাদো’কে একটি সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে বর্তমানের সেরা ফুটবলার কে- এ প্রশ্নের জবাবে পেলে বলেন, ‘এখন বিশ্বের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। আমার কাছে সে-ই সেরা। কারণ সে অনেক বেশি ধারাবাহিক। কিন্তু মেসিকে ভুলে গেলে চলবে না। তবে সে স্ট্রাইকার নয়।’ এর আগে অবশ্য মেসিকেও সেরা বলেছেন পেলে। সর্বকালের সেরা ফুটবলার নিয়ে পেলের ভাষ্য, ‘এ প্রশ্নের জবাব দেওয়া কঠিন। জিকো, রোনালদিনহো ও রোনালদোকে ভুলে গেলে চলবে না। ইউরোপে আছেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, ইয়োহান ক্রুইফ। তবে পেলে যে বাকিদের চেয়ে এগিয়ে সে ভুলটা তো আর আমার না।’

সর্বকালের সেরা ফুটবলারের প্রশ্নে পেলে-ম্যারাডোনার নামই বেশি উচ্চারিত হয়। এ নিয়ে দুই কিংবদন্তির মাঝে যুক্তি-তর্কও নতুন কিছু না। পেলের তালিকা থেকে ডিয়েগো ম্যারাডোনার বাদ পড়া তাই মোটেও আশ্চর্যকর কিছু না। সা¤প্রতিক সময়ে পেলের শরীরটা ভালো যাচ্ছে না। করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ৮০ বছর বয়সী কিংবদন্তি নিজেকে ঘরবন্দী রেখেছেন। তার সামনে বেশ কিছু ইভেন্ট রয়েছে। এসব সূচি খুব দ্রæত বাতিল করা হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। পেলের ছেলে এডিনহো কয়েক সপ্তাহ আগে জানিয়েছিলেন, সা¤প্রতিক সময়ে তার বাবার স্বাস্থ্যের অবনতি ঘটেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন