Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

‘মানবতার কোচ’ গার্দিওলা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

উৎপত্তি হয়েছিল চীনে। তবে এখন ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। করোনাভাইরাস আতঙ্কে গোটা বিশ্বই এখন স্থবির। এ মহামারীতে অচল ফুটবল দুনিয়াও। সব ধরনের ফুটবল টুর্নামেন্টই এখন স্থগিত। হচ্ছে না অনুশীলনও। তাই অখÐ অবসর নিয়ে বার্সেলোনায় নিজের ঘরে ফিরেছেন পেপ গার্দিওলা। কোচিং বাদ দিয়েও যেন থেমে নেই তিনি।

বর্তমানে করোনা মোকাবেলায় কোচিং করিয়ে যাচ্ছেন তিনি। তাই ঘরে পরিবার নিয়েই শুধু সময় কাটছে না ম্যানচেস্টার সিটির এই কোচের। আর্ত-মানবতার সেবায়ও সময় দিচ্ছেন এই কাতালান কোচ। স্পেনের করোনাপ্রবণ অঞ্চলের মধ্যে অন্যতম গার্দিওলার জন্মস্থান কাতালুনিয়া। তাই তো নিজের দেশ স্পেনে করোনাভাইরাস মহামারী রুখতে ভিন্নধর্মী কোচিং শুরু করেছেন তিনি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এক মিলিয়ন ইউরো দান করেছেন তিনি। বেশ কয়েক দিন ধরেই নিজের আইনজীবীদের সঙ্গে কাজ করে গেছেন এ অর্থ ব্যয়ের সঠিক পথ খুঁজতে।

মহানুভব গার্দিওলার অর্থ সাহায্যের পুরোটাই যাবে বার্সেলোনা মেডিকেল কলেজ ও অ্যাঞ্জেল সোলার ড্যানিয়েল ফাউন্ডেশনের ক্যাম্পেইনে। এই অর্থ দিয়ে কেনা হবে মেডিকেল ইকুইপমেন্ট ও হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত মেডিকেল স্টাফদের জন্য প্রোটেকটিভ ম্যাটেরিয়াল।

ইউরোপ জুড়ে যে কয়েকটি দেশে করোনা সঙ্কট প্রকট হয়েছে তার মধ্যে স্পেন অন্যতম। গতকাল পর্যন্ত দেশটিতে করোনায় মারা গেছেন ২ হাজার ৬৯৬ জন। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৪০ হাজার মানুষ। মানবতার সেবায় গার্দিওলার এই ‘কোচিং’ মানুষ মনে রাখবেন আজীবন। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে ছাপিয়ে এখন তিনি মানবতার কোচ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্দিওলা

৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন