Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

প্রধানমন্ত্রী ৩ আগস্ট হজ কার্যক্রম উদ্বোধন করবেন

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

হজ ক্যাম্পে সর্বোচ্চ নিরাপত্তা থাকবে-বিমানমন্ত্রী
স্টাফ রিপোর্টার : গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার কারণে এবার হজ ক্যাম্পে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা থাকবে। হজ এজেন্সিগুলো পাস নিয়ে ভিতরে প্রবেশ করতে পারবে। তবে হজযাত্রীদের স্বজনদের ক্যাম্পে ভিড় করার সুযোগ দেয়া হবে না।
গতকাল বুধবার বিকেলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় হজ ব্যবস্থাপনা প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এ তথ্য জানান। একই সঙ্গে হজ টিকিট নিয়ে কোনো সিন্ডিকেট বাণিজ্য হবে না বলেও আশ্বস্ত করেছেন রাশেদ খান মেনন। বিমান মন্ত্রী বলেন, আগামী ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনায় হাজী ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রম উদ্বোধন করবেন।
৪ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং ৫ আগস্ট সউদিয়া এয়ারলাইন্স প্রথম ফ্লাইট পরিচালনা করবে। হজ প্রস্তুতি সভার কাজ শেষ জানিয়ে মন্ত্রী বলেন, আশা করছি প্রতিবারের মতো এবারও সফলভাবে হজ ব্যবস্থাপনার কাজ শেষ করতে পারবো। এবার হজ টিকিটে শর্ট প্যাকেজ বলে কিছু থাকছে না। সবাইকে কমপক্ষে ৩০ দিনের প্রস্তুতি নিয়ে হজে যেতে হবে। এর বাইরে কোনো শর্ট প্যাকেজ হবে না। সার্বিক নিরাপত্তা নিয়ে মন্ত্রী বলেন, সাম্প্রতিক অবস্থার পরিপ্রেক্ষিতে এবার হজ ক্যাম্পে সব থেকে বেশি নিরাপত্তা থাকবে। হজ এজেন্সিগুলোকে পাসসহ সেখানে যেতে হবে। এর বাইরে আত্মীয়-স্বজনকে নিয়ে এবার ভিড় করার জায়গা থাকবে না। হাজী ক্যাম্পে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। হজযাত্রীদের বিমানবন্দরে নেয়ার জন্য বিমান ও সউদিয়া এয়ারলাইন্সকে বলা হয়েছে বলেও জানান মন্ত্রী। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বিএইচ হারুন এমপি, বিমানসচিব এসএম গোলাম ফারুক, ধর্মসচিব আব্দুল জলিল, হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার, আটাব সভাপতি মঞ্জুর মোর্শেদ মাহবুব, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
হজ ফ্লাইটে টিকিট সিন্ডিকেটের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাশেদ খান বলেন, ধর্মসচিব ও বিমানসচিব বিষয়টি দেখছেন। বিমান ও সউদিয়া এয়ারলাইন্সকে এ বিষয়ে বলে দেয়া হয়েছে। হজ টিকিট নিয়ে যেন কোনো সিন্ডিকেট বাণিজ্য না হয়, এভাবে বলে দেয়া হয়েছে। দুই সচিব এটা মনিটর করবেন। সউদীয়া এয়ারলাইন্সের হজ টিকিট সিন্ডিকেট প্রসঙ্গে হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার বলেন, দুর্নীতি ও বিধিবহির্ভূতভাবে ইতোমধ্যেই সানসাইনের মিজান ও কাজী এয়ারের মফিজকে প্রায় ২৫ হাজার হজ টিকিট বণ্টন করে দিয়েছে। সউদিয়ার ঢাকাস্থ কান্ট্রিম্যানেজার রিয়াদ আল হোতাইফ এসব ট্রাভেল এজেন্সি’র সাথে ব্যবসায়িক পাটনার বলেও হাব সভাপতি অভিযোগ তোলেন। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রমে সকলের সহযোগিতা কামনা করে বলেন, হজের সার্বিক কার্যক্রম তদারকির জন্য ইতোমধ্যেই ৯ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে দেয়া হয়েছে। গঠিত কমিটি অব্যবহৃত হজযাত্রী কোটা বণ্টনসহ সকল কার্যক্রম তদারকি করবে।
চাঁদ দেখা সাপেক্ষে ৯ জিলহজ (১২ সেপ্টেম্বর) হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সউদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ২শ’ মানুষ হজে যেতে পারবেন।
সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ থেকে হজযাত্রীদের নিয়ে যাওয়ার জন্য বিশেষ ফ্লাইট চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। আর ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে। বিমান ১১২টি ডেডিকেটেড এবং ৩২টি শিডিউল ফ্লাইটে প্রায় ৫০ হাজার ২৬৪ জন হজযাত্রী পরিবহনের অনুমতি পেয়েছে। ১০৫টি ডেডিকেটেড ফ্লাইট ও ২৯টি সিডিউল ফ্লাইটে বিমান সউদী থেকে হজযাত্রীদের দেশে আনবে। বাকি অর্ধেক হজযাত্রী সউদীয়া এয়ারলাইন্স পরিবহন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ