Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

চট্টগ্রাম বিভাগে নতুন করে কোয়ারেন্টাইনে ৮০১ জন: মফস্বলে প্রস্তুতির ছোয়াও নেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ২:২৭ পিএম

চট্টগ্রাম বিভাগে বৃহস্পতিবার পর্যন্ত চব্বিশ ঘণ্টায় নতুন করে ৮০১জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। তাদের মধ্যে সমুদ্রপথে জাহাজে আসা ১৪৭ জনসহ সাগর থেকে আসা ১৫৯ জনকে স্ক্রিনিং করা হয়েছে। বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে এ সব তথ্য জানানো হয়। এনিয়ে বিভাগের ১১ জেলায় বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ১১ হাজার ৩৬৪ জন।
চব্বিশ ঘণ্টায় ছাড়পত্র নিয়ে কোয়ারেন্টাইন শেষ করেছেন ৩৩৪১ জন প্রবাসী। তারা সবাই সুস্থ্য আছেন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ১৮ জন। বাড়ি ফিরে গেছেন দুই জন। এই বিভাগে নতুন করে কেউ আক্রান্ত হওয়ার তথ্য নেই বলেও জানান কর্মকর্তারা।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশান ডিজিজেস-বিআইটিআইডিতে করোনা সনাক্তকরণ পরিক্ষা শুরু হয়েছে। চট্টগ্রামে এখনও কেউ এই ভাইরাসে আক্রান্ত হননি। ইতোমধ্যে আরও দুইজনের নমুনা পরিক্ষা হয়েছে। তবে এখনও রিপোর্ট আসেনি।
চট্টগ্রামে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে, সনাক্তকরণ পরিক্ষা, চিকিৎসা এবং চিকিৎসক, নার্সদের সুরক্ষা সরঞ্জাম নিশ্চিত করাসহ যাবতীয় প্রস্তুতি এখনও পর্যাপ্ত নয় বলে জানান চিকিৎসকেরা। আর উপজেলা তথা মফস্বল পর্যায়ে প্রস্তুতির কোন ছোয়াও লাগেনি বলে মন্তব্য তাদের। উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতালে কিছু শয্যা আলাদা করা ছাড়া আর কোন প্রস্তুতি নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন