Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সউদী বাদশাহর নেতৃত্বে আজ জি২০ বিশেষ বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ৪:০১ পিএম

বিশ্বজোড়া করোনা সন্ত্রাসের মধ্যে একে অন্যের হাত ধরতে চলেছে উন্নত এবং উন্নয়নশীল দেশগুলি। আজ করোনা মোকাবেলা করতে বৈঠক হবে জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলোর। আলোচনা হবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে। এই বৈঠকের সভাপতিত্ব করবেন সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সউদ।

এ বিষয়ে বুধবার সকালে রিয়াদের দেয়া এক বিবৃতে বলা হয়, ‘বৈশ্বিক ভাইরাস কোভিড-১৯ এবং মানবজাতি ও অর্থনীতির উপর এর প্রভাব মোকাবেলায় সম্মিলিতভাবে এগিয়ে আসতে বাদশাহ সালমান এ সম্মেলনে সভাপতিত্বের দায়িত্ব পালন করবেন।’

সউদী আরব গত সপ্তাহে এ ভার্চুয়াল সম্মেলনের আহ্বান জানায়। দেশটি বর্তমানে জি২০ গ্রুপের সভাপতিত্বের দায়িত্ব পালন করছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাস মোকাবেলায় গ্রুপটি তেমন উল্লেখযোগ্য কোন পদক্ষেপ না নেয়ায় সমালোচনার পর তারা এ ভিডিও কনফারেন্সের ডাক দেয়। স্পেন, জর্ডান, সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডসহ অন্য আক্রান্ত দেশের নেতারা এ আলোচনায় যোগ দেবেন। জাতিসংঘ, বিশ্বব্যাংক, বিশ্বস্বাস্থ সংস্থা (হু) ও বিশ্ব বাণিজ্য সংস্থা’র (ডব্লিউটিও) মতো আন্তর্জাতিক সংগঠনের নেতারা এ সম্মেলনে অংশ নিবেন। উপস্থিত থাকবেন জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্বব্যাঙ্ক, বিশ্ব বাণিজ্য সংস্থার প্রতিনিধিরাও। করোনার সংক্রমণ রোধের পাশাপাশি এর ফলে বিশ্ব অর্থনীতির ধাক্কা সামলানোর জন্যও কিছু নির্দিষ্ট পরিকল্পনা নেয়ার কথা বৈঠকে। সূত্র: গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ