Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

টনক নড়ল আইইডিসিআর’র করোনা পরীক্ষার আরও ৩ কেন্দ্র চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ৫:৩৮ পিএম

অবশেষে টনক নড়ল আইইডিসিআর’র। সাংবাদিকসহ বিভিন্ন মহলের অনুরোধে করোনাভাইরাস পরীক্ষার জন্য নতুন তিনটি কেন্দ্র চালু হয়েছে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। একই সঙ্গে হটলাইন সার্ভিস বাড়ানো হয়েছে। জেলা পর্যায়ে সার্ভিস চালু করা হয়েছে। প্রত্যেক জেলায় যোগাযোগ করলেই হটলাইনের সেবা পাওয়া যাবে।

বৃহস্পতিবার আইইডিসিআর কার্যালয়ে বাংলাদেশের সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে ফেসবুক লাইভে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

পিসিআর পদ্ধতিতে আইইডিসিআর ছাড়াও আরও কয়েকটি প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা হচ্ছে জানিয়ে সেব্রিনা ফ্লোরা বলেন, জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতালে পরীক্ষা শুরু হয়েছে। চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে এই কার্যক্রম শুরু হয়েছে। এ ছাড়াও, গতকাল (বুধবার) আমরা জানিয়েছিলাম, বিভাগীয় পর্যায়ে আরও কয়েকটি প্রতিষ্ঠানে এটি সম্প্রসারণের কাজ চলছে।

করোনা সন্দেহে কেউ হাসপাতালে ভর্তি হলে হাসপাতালের তথ্য অনুযায়ী আইইডিসিআর গিয়ে সেই নমুনা সংগ্রহ করে নিয়ে আসত। এখন হাসপাতালের নমুনাগুলো হাসপাতাল থেকেই সংগ্রহ করে আইডিসিআরে পাঠানো হবে বলেও জানান তিনি।

ঢাকা ও চট্টগ্রাম ছাড়া বাকি কেন্দ্রগুলো দ্রুত চালু করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে প্রফেসর সেব্রিনা ফ্লোরা আরও বলেন, পপ্রতটি এলাকা ভিত্তিক নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হবে।

করোনা টেস্ট কম হওয়া প্রসঙ্গে প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা বলেন, এতোদিন বিদেশ ফেরত ও তাদের সংস্পর্শে যারা ছিলেন তাদের এবং ঝুঁকিপূর্ণ পেশা ও বয়স্কদের পরীক্ষা করানো হতো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ