Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী
শিরোনাম

শুধু লকডাইনে কমবে না, করোনা রোধে হু’র পরামর্শ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ৬:৩৫ পিএম

জনতা কারফিউ বা সামজিক দূরত্ব করে করোনাভাইরাসের চেন সংক্রমণ রোধ করা যাবে না। এতে হয়তো সংক্রমণের সংখ্যা কমবে কিন্তু চেন সংক্রমণ একেবারেই বন্ধ হবে না। আবার একবার সেই কথাই মনে করিয়ে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। পাশাপাশি এই সময়ে করোনা রোধে কী করণীয় তাও জানালেন তিনি।

লকডাউনের পদক্ষেপকে সমর্থন হু-র করোনাভাইরাসের চেন সংক্রমণ রোধে এর আগে সামজিক দূরত্বকে যথাযথ না বললেও বর্তমানে বিভিন্ন দেশের এই পদক্ষেপের প্রশংসা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা ঠেকানোর জন্য লকডাউনের পদক্ষেপকে ব্যাপক এবং শক্তিশালী বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে করোনাভাইরাস নিয়ে লকডাউনের পাশাপাশি এই সময় ভাইরাসের টেস্টের উপর জোর দেওয়ার কথা বলল হু।

করোনা প্রকোপে ক্রমেই সংক্রমিতদের সংখ্যা বাড়ছে বিশ্বে। আর এরই মধ্যেই ভারতের মতো দেশগুলোতে ঠিক মতো করোনাভাইরাসের পরীক্ষা হচ্ছে না বলে অভিযোগ উঠতে শুরু করেছে। টেস্ট কিটের অভাব ভারত সরকার ইতিমধ্যেই জার্মানি থেকে ১০ লাখ করনাভাইরাসের টেস্ট কিট আমদানি করার জন্য অর্ডার দিয়েছে। তবে ভারতে যেই হারে করোনা আতঙ্ক ছড়াচ্ছে তাতে আরও করোনা টেস্ট কিট দরকার পরবে বলে মনে করছে বিশেষজ্ঞরা। করোনা টেস্টের সমস্যা মেটাতে বেসরকারি সংস্থাকেও পরীক্ষা করার অনুমতি দিয়েছে সরকার। রকার জানিয়েছে কোনও বেসরকারি ল্যাব করোনা পরীক্ষার জন্য রোগীর থেকে ৪৫০০ টাকার বেশি নিতে পারবে না। সূত্র: সিএনবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ